Prothom Kolkata

Popular Bangla News Website

Data Privacy Bill : নতুন ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল আনছে কেন্দ্র, জানালেন নির্মলা সীতারামন

1 min read

।। প্রথম কলকাতা ।।

নতুন ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল (Data Privacy Bill) আনছে কেন্দ্রীয় সরকার, বুধবার এ কথা জানান দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাঁর কথায়, কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই বিল নিয়ে কাজ করছেন। এই নতুন তথ্য সুরক্ষা বিলের মাধ্যমে গোপনীয়তা সংক্রান্ত সমস্ত উদ্বেগের সমাধান হবে।

এদিন ইউএস-ইন্ডিয়া বিজনেস কাউন্সিল আয়োজিত ইন্ডিয়া আইডিয়াস সামিটে (India Ideas Summit) বক্তৃতা দিতে গিয়ে নির্মলা সীতারামন বলেন, খুব শীঘ্রই এই বিলটি নিয়ে আসা হবে নাগরিকদের জন্য।

উল্লেখ্য, গত মাসেই এই তথ্য সুরক্ষা বিল প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয় কেন্দ্রের তরফে। সরকারের তরফে বলা হয়, নতুন বিলের উপর কাজ করা হচ্ছে। ২০১৯ সালে নরেন্দ্র মোদী সরকার এই বিলটি প্রস্তাব করে। তারপর যৌথ সংসদীয় কমিটির কাছে বিলটি পর্যালোচনার জন্য পাঠানো হয়। কমিটির তরফে ৮১ টি সংশোধনের পরামর্শ দেওয়া হলে পরে বিলটি প্রত্যাহার করে নেয় কেন্দ্র।

এদিন ইন্ডিয়া আইডিয়াস সামিটে নির্মলা সীতারামন জানান, তথ্য প্রযুক্তি মন্ত্রী তথ্য গোপনীয়তার বিষয়ে খুব পরিশ্রমের সাথে কাজ করছেন। আমি মন্ত্রীকে কৃতিত্ব দেব তিনি বিলটি প্রত্যাহারের বিষয়ে খুব খোলাখুলিভাবে সংসদে জানিয়েছিলেন যে এই বিলে সমস্ত সমস্যা সমাধান করা হয়নি। তিনি আশ্বস্ত করেছেন যে খুব শীঘ্রই নতুন ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল নিয়ে আসবেন। যেখানে নাগরিকদের গোপনীয়তা সংক্রান্ত একাধিক বিষয় সমাধান করা হবে।

যদিও এই বিলের বিরোধিতা করেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। তাদের দাবি, এই বিলের ফলে মানুষের উপর নজরদারি চালানোর আরও সহজ হবে সরকারের।

এই প্রসঙ্গে তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে ট্যুইট করে বলা হয়, বিচার বিভাগীয় সম্প্রদায়কে আমাদের বিচার ব্যবস্থার প্রতিদিনের কাজের অভিজ্ঞতার ভিত্তিতে পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। আমরা সাইবার আইনের সম্পূর্ণ সংশোধন নিয়ে আসছি এবং খুব শীঘ্রই আমরা একটি নতুন টেলিকম বিলও পেশ করব।

Categories