Prothom Kolkata

Popular Bangla News Website

বাবর আজমকে সরিয়ে এক নম্বর টি-টোয়েন্টি ব্যাটার হলেন মহম্মদ রিজওয়ান

1 min read

।। প্রথম কলকাতা ।।

বুধবার, ৭সেপ্টেম্বর বিশ্বের নতুন ১ নম্বর টি-টোয়েন্টি ব্যাটার হয়েছেন পাকিস্তানের মহম্মদ রিজওয়ান। ডানহাতি এই ব্যাটার তার সতীর্থ বাবর আজমকে সরিয়ে শীর্ষে উঠে এসেছেন। যিনি র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছেন। সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) এশিয়া কাপের চলমান আসরে দুর্দান্ত ফর্মে রয়েছেন রিজওয়ান। ২৯ বছর বয়সী এই মুহূর্তে টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহক।

এখন পর্যন্ত তিনটি ম্যাচে, রিজওয়ান দুটি হাফ সেঞ্চুরি সহ ৯৬ গড়ে এবং ১২৮ স্ট্রাইক রেটে ১৯২ রান করেছেন। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের ম্যাচে পাকিস্তান হংকংকে ১৫৫ রানে পরাজিত করার ম্যাচে তিনি ম্যাচ সেরার পুরস্কারও জিতেছিলেন। সেই ম্যাচে রিজওয়ান ৫৭ বলে অপরাজিত ৭৮ রান করেন ছয়টি চার ও এক ছক্কায় এবং ফখর জামানের সঙ্গে ৯৩ রানের জুটি গড়েন।

দুবাইতে সুপার ফোরের ম্যাচে ভারতের বিপক্ষেও রিজওয়ান ৭১ রান করেছিলেন, যদিও মোহাম্মদ নওয়াজ তার অলরাউন্ড পারফরম্যান্সের জন্য প্লেয়ার অফ দ্য ম্যাচের পুরস্কার জিতেছিলেন। ২৯ বছর বয়সী রিজওয়ান এশিয়া কাপ ২০২২-এর গ্রুপ ‘এ’ ম্যাচে মেন ইন ব্লুদের বিপক্ষে একটি ভালো ইনিংস খেলেছিলেন। ভারত ও আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ জয়ের পর শ্রীলঙ্কার কুশল মেন্ডিস র‍্যাঙ্কিংয়ে ১৮ স্থান এগিয়ে ৪২-এ উঠে এসেছেন।

র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় ভারতীয় ব্যাটার সূর্যকুমার যাদব। রিজওয়ান, বাবর এবং দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করামের পরে চতুর্থ স্থানে রয়েছেন। দাসুন শানাকাও সাত ধাপ লাফিয়ে ৩৯ নম্বরে উঠে এসেছেন। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ১৪তম স্থানে উঠে এসেছেন। মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে শূন্য রানের পর বিরাট কোহলি দুই ধাপ নেমে ২৯-এ নেমে গেছে । যদিও গত ম্যাচে বাবর আজমের পাকিস্তানের বিপক্ষে হাফ সেঞ্চুরি করেছিলেন কোহলি।

Categories