Prothom Kolkata

Popular Bangla News Website

হাসপাতাল হয়ে গিয়েছে বাড়ির বেডরুম, হঠাৎ হাজিরা দিতেই অবাক রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী !

1 min read

।। প্রথম কলকাতা।।

মঙ্গলবার রাতে পাটনা মেডিক্যাল কলেজ হাসপাতালে সারপ্রাইজ ভিজিটে যান উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। বিগত বেশ কয়েকদিন ধরে অভিযোগ উঠেছিল, অবস্থা ভালো নয় সরকারি হাসপাতালের। যে কারণে গোটা বিষয় খতিয়ে দেখতে এদিন নিজেই হাসপাতাল পরিদর্শনে যান তেজস্বী। কিন্তু সেখানে গিয়ে সুপারিন্টেন্ডেন্টের অফিস দেখে হতবাক হয়ে গিয়েছেন বিহারের উপমুখ্যমন্ত্রী।

চিকিৎসকের চেম্বার না, বাড়ির শোয়ার ঘর তা দেখে ঠাওর করা যাচ্ছিল না। হাসপাতালকেই নিজের বাড়ির বেডরুম বানিয়ে ফেলেছেন পাটনা মেডিক্যাল কলেজের সুপারিন্টেন্ডেন্ট। এদিন প্রকাশ্যে এসেছে সেই মুহূর্তের ভিডিও। হাসপাতালের অবস্থা দেখে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন তেজস্বী। কথা বলেছেন, আধিকারিক ও রোগীদের সঙ্গে। আশ্বস্ত করেছেন যে, তিনি সমস্তটা দেখবেন।

মূলত এদিন হাসপাতাল পরিদর্শনে গিয়ে তেজস্বী দেখেন রোগীদের ওয়ার্ডের অবস্থা খুবই খারাপ। যার পর সুপারিন্টেন্ডেন্টের সঙ্গে দেখা করতে তার রুমে যান। প্রথমে অফিসের দরজা খোলা না হলেও, পরে বাধ্য হয়ে তা খুলে দেওয়া হয়। সেখানে ঢুকতেই উপমুখ্যমন্ত্রী তথা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী দেখতে পান, রয়েছে বিছানা পাতা, টাঙানো হয়ে গিয়েছে মশারি। ঘুমোতেই যাচ্ছিলেন সুপারিন্টেন্ডেন্ট। নেটমাধ্যমে ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে সেই সময়কার ভিডিও। সূত্র অনুযায়ী, চলতি সপ্তাহেই রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে তেজস্বী যাদবের। আর তার আগেই তিনি এদিন হাসপাতাল পরিদর্শনে গিয়েছিলেন।

তাঁর কথায়, হাসপাতালের পরিচ্ছন্নতা ও রোগীর পরিষেবা সবার আগে। কিন্তু এদিন হাসপাতালের ওয়ার্ডে ঢুকতেই রোগী ও রোগীর পরিবারের সদস্যরা তাঁর কাছে হাসপাতালের অব্যবস্থা, অপরিচ্ছন্নতা সহ আরও নানা অভিযোগ জানিয়েছেন। মহিলারা বলেছেন, হাসপাতালে শৌচাগার এতটাই নোংরা যে তাদের বাইরের পে অ্যান্ড ইউজ টয়লেট ব্যবহার করতে হয়। এমনকি হাসপাতালের ফার্মাসি থেকে অধিকাংশ ওষুধই পাওয়া যায় না। মন্ত্রীর সঙ্গে পরিদর্শনে যারা উপস্থিত ছিলেন তাদের ভিডিওতে মর্গের করিডরের সামনে একটি মৃতদেহ পড়ে থাকতে দেখা গিয়েছে। এমনকি হাসপাতালের ভিতরে ঘুরে বেড়াতে দেখা যায় কুকুরকে।

অবশেষে সব দেখে তেজস্বী যাদব জানিয়েছেন, ‘হাসপাতালের যা অবস্থা তাতে এখানে কেউ দাঁড়াতেও পারবে না। সিনিয়র চিকিৎসকদের দেখা পাওয়া যায় না, নার্সদেরই সমস্ত দায়িত্ব পালন করতে হয়। বিভিন্ন জেলা থেকে সাধারণ মানুষ আমায় বলেছিল যে, এখানে এসে যেন আমি গোটা ব্যবস্থা খতিয়ে দেখি। আমি আশ্বস্ত করছি, আমাদের সরকার সমস্ত ত্রুটিগুলি মেরামত করবে। উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে’।

Categories