Prothom Kolkata

Popular Bangla News Website

আজ থেকে শুরু কংগ্রেসের ‘ভারত জোড়ো’ যাত্রা, হাত শিবিরের কর্মসূচিকে কটাক্ষ বিজেপির

1 min read

।। প্রথম কলকাতা।।

বুধবার থেকে ‘ভারত জোড়ো’ যাত্রা শুরু করতে চলেছে হাত শিবির। দক্ষিণের কন্যাকুমারী থেকে শুরু করে প্রায় ৩,৫৭০ কিলোমিটার দীর্ঘ পথ পার করবেন গ্র্যান্ড ওল্ড পার্টির কর্মী-সমর্থকরা। এই যাত্রায় প্রথম থেকে থাকবেন রাহুল গান্ধী। আজ বিকেল পাঁচটা থেকে ওয়ানাড়ের সাংসদের নেতৃত্বে শুরু হবে এই পদযাত্রা।সম্প্রতি একের পর এক সিনিয়র নেতার দলত্যাগের সিদ্ধান্তে বিপাকে পড়েছে কংগ্রেস। দলের সঙ্গে দীর্ঘ বহু বছরের সম্পর্ক ছিন্ন করে বেরিয়ে এসেছেন গুলাম নবি আজাদ। আর তারপরেই দল ছেড়েছেন আরও নেতৃত্বরা।

এই আবহে ২০২৪-এর ভোটের কথা মাথায় রেখে রাস্তায় নামছে কংগ্রেস। এদিন কন্যাকুমারীতে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিনের সঙ্গে দেখা করবেন রাহুল। কর্মসূচির শুরুতে গান্ধীর হাতে জাতীয় পতাকা তুলে দেবেন স্ট্যালিন। আজ সকালেই কন্যাকুমারীর উদ্দেশ্যে রওনা দিয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি।কর্মসূচি শুরুর আগে তামিলনাড়ুর শ্রীপেরুমবুডুরে যান তিনি। যেখানে তাঁর বাবা তথা প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে হত্যা করা হয়েছিল। এদিন যাত্রা শুরুর আগে বাবার স্মৃতিসৌধে যান রাহুল। যেখান থেকে রওনা হন কন্যাকুমারীর উদ্দেশ্যে।

এদিকে জানা গিয়েছে, আজকের এই যাত্রার জন্য একটি গান তৈরি করা হয়েছে। সেই গান নিজেদের টুইটার হ্যান্ডেলে পোস্ট করেছে হাত শিবির। প্রসঙ্গে প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, “আমরা ইতিবাচক রাজনীতি শুরু করতে যাচ্ছি। আপনাদের কথা শুনতে আসছি। আপনাদের সমস্যার সমাধানের চেষ্টা করব। আমাদের ভালবাসার দেশকে আমরা জুড়তে চলেছি। আসুন ভারতকে একসূত্রে বাঁধি”।

এদিকে কংগ্রেসের এই ‘ভারত জোড়ো’ যাত্রাকে নিশানা করতে ছাড়েনি বিজেপি। প্রসঙ্গে হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, “১৯৪৭-এ এই দলের জন্যই দেশভাগ হয়েছে। এখন আবার তারা এই ‘ভারত জোড়ো’ যাত্রা কর্মসূচি শুরু করেছে। ভারত ঐক্যবদ্ধই রয়েছে”। দল ছাড়ার সময় গুলাম বলেছিলেন, ‘সিনিয়র নেতৃত্বকে শ্রদ্ধা করেন না রাহুল। দলের বর্তমান পরিস্থিতির জন্য তিনিই দায়ী’। তবে এই সমস্ত কিছুর মাঝে আজ শুরু হচ্ছে ‘ভারত জোড়ো’ যাত্রা। বিশ্লেষকদের দাবি, কংগ্রেসের এই কর্মসূচি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories