Prothom Kolkata

Popular Bangla News Website

ব্যবসা করলে কি বাঙালির জাত যায়? প্রশ্ন শুভশ্রীর, প্রকাশ্যে ‘বৌদি ক্যান্টিন’এর ট্রেলার

1 min read

।।  প্রথম কলকাতা ।।

Boudi Canteen Trailer : ব্যবসা করলে কি বাঙালির জাত যায়? পুরুষালি, মেয়েলি, এই সংজ্ঞাগুলো কে বা কারা ঠিক করে? মেয়েদের স্বাধীন হওয়া মানেই কী পুরুষদের মতো হওয়া? এমনই সব প্রশ্ন নিয়ে এবার পুজোয় হাজির হচ্ছেন টলি পাড়ার নতুন বৌদি ‘শুভশ্রী গাঙ্গুলী’। সৌজন্যে পরমব্রত চট্টোপাধ্যায় পরিচালিত ‘বৌদি ক্যান্টিন’। আর মাত্র কিছুদিনের অপেক্ষা। সামনেই বাঙালীর শ্রেষ্ট উৎসব দূর্গা পুজো। অন্যান্যবারের মতোই এবারও পুজো উপলক্ষ্যে টলিপাড়ায় মুক্তি পাচ্ছে একাধিক ছবি। তারমধ্যে অন্যতম শুভশ্রী গঙ্গোপাধ্যায় অভিনীত ‘বৌদি ক্যান্টিন’ (Boudi Canteen)। ছবির মুখ্য চরিত্রে অভিনয় করতে দেখা যাবে তাঁকে। এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে থাকছেন পরমব্রত চট্টোপাধ্যায় ও সোহম চক্রবর্তী। টিজারের পর এবার প্রকাশ্যে এল ট্রেলার।

সম্প্রীতি সেই ট্রেলার পোস্ট করে পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায় ক্যাপশনে লেখেন, “আমাদের সহজ সরল ছবি, আপনার আমার জীবনের ছবি। এই পুজোতে রইলো ট্রেলার।’ এর আগে এই ছবিরই টিজার পোস্ট করে পরমব্রত চট্টোপাধ্যায়খেছিলেন, ‘এবার পুজোয় পেটপুজো করতে বৌদি ক্যান্টিনে যাওয়া মাস্ট! ডায়েট ভুলে কব্জি ডুবিয়ে ভুরিভোজ করা যাক’!

ছবিতে শুভশ্রীর চরিত্রের নাম পৌলমী। তিনি বাড়ির প্রত্যাশার চাপে শিক্ষিকা হলেও, তাঁর আসল ভালোবাসা কিন্তু তেল, নুন, মশলায় রান্না। আর তাই, চাকরি সামনেও হামেশাই রান্নাঘরে ঢুকে পড়েন শুভশ্রী। অবাক শাশুড়িও। বলেন, ‘আজকালকার মেয়ে হলে এতকিছু একসঙ্গে কী করে যে পারো তুমি’ উত্তরে অল্প হেসে পৌলমী বলে, ‘রান্নাটা আমি ভালোবাসি মা’। তাঁর হাতের জাদুতে মজে পরিবার থেকে শুরু করে তাঁর স্বামীর অফিসের সহকর্মীরা। বরাবর রান্নাকেই নিজের পেশা করতে চেয়েছিলেন তিনি। আর সেই ইচ্ছেকে বাস্তবের রূপ দিতে তৈরি করেন এক ক্যান্টিন। এই গল্পের আড়ালেই রয়েছে স্বামী স্ত্রীর মান অভিমানের কাহিনী, রয়েছে পুরুষশাসিত সমাজে এক মেয়ের নিজের পরিচয় তৈরি করার সংগ্রাম। ‘মেয়েদের স্বাধীন হওয়া মানেই কি পুরুষের মতো হওয়া?’, টিজারে বলা শুভশ্রীর মুখে এই সংলাপ ইতিমধ্যেই মনে ধরেছে নেটপাড়ার।

তবে আগেই বলা গল্পের প্রেক্ষাপট গড়ে উঠেছে বাস্তবের ওপর ভিত্তি করে। বলাই বাহুল্য ‘বৌদি ক্যান্টিন’ ছবির অনুপ্রেরণা কলকাতার মেয়ে, বিখ্যাত শেফ আসমা খান। কলকাতা থেকে কয়েকহাজার কিলোমিটার দূরে লন্ডনে সে এখন একাধিক রেস্তরাঁর মালিক। তিনি তাঁর হাতের জাদুতে মুগ্ধ করেছেন সকলকে। তাঁর অনুপ্রেরণাতেই তৈরি আসমা খানের চরিত্রে অভিনয় করছেন শুভশ্রী গঙ্গোপাধ্যায়। তাঁর স্বামীর চরিত্রে দেখা যাবে পরমব্রত চট্টোপাধ্যায়কে, শাশুড়ির চরিত্রে অভিনয় করবেন অনুসূয়া মজুমদার। এছাড়াও এই ছবিতে একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন সোহম চক্রবর্তী। বৌদি ক্যান্টিনের চিত্রনাট্য সাজিয়েছেন, সোমাশ্রী ঘোষ এবং অরিত্র সেন। চিত্রনাট্যে অবশ্য কলম চালিয়েছেন খোদ পরমব্রতও। একজন মহিলা রান্নার মাধ্যমেও পুরুষের সমকক্ষ হয়ে উঠতে পারেন, ‘বউদি ক্যান্টিন’ সে বার্তা দেবে বলেই জানান ছবির পরিচালক।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories