Prothom Kolkata

Popular Bangla News Website

‘গাড়ির পিছনের আসনে সিটবেল্ট না পরলে দিতে হবে জরিমানা’, মিস্ত্রির মৃত্যুর পরই ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর

।। প্রথম কলকাতা।।

রবিবার গাড়ি দুর্ঘটনায় টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির মৃত্যুর পরই নড়েচড়ে বসেছে প্রশাসন। যার পর নীতীন গড়করি জানিয়েছেন, গাড়ির পিছনের সিটে বসলেও বাধ্যতামূলকভাবে সিটবেল্ট পরতে হবে। নয়তো ভর্তে হবে জরিমানা।উল্লেখ্য, দুর্ঘটনার দিন মার্সিডিজ গাড়ির পিছনের সিটে বসলেও সিটবেল্ট আটকানো ছিল না সাইরাস মিস্ত্রির। যার দরুন দুর্ঘটনায় মৃত্যু হয়েছে তাঁর। কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রীর বক্তব্য, গাড়ির পিছনের সিটে বসলেও সিটবেল্ট পরা বাধ্যতামূলক। কিন্তু নিয়ম থাকা সত্বেও মানছে না কেউই। তাই পিছনের সিটে বসে যদি কেউ সিটবেল্ট না আটকায়, তাহলে বাজানো হবে সাইরেন।

তার পরেও যদি কেউ বেল্ট না পরেন, তাহলে দিতে হবে জরিমানা।মূলত মানুষের জীবন বাঁচাতে এটাই একমাত্র পথ বলে জানিয়েছেন গড়করি। প্রসঙ্গে তিনি বলেছেন, সরকারের লক্ষ্য জরিমানা নেওয়া নয়। মানুষকে সিটবেল্ট পরার জন্য বাধ্য করা এবং তাঁদেরকে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করাই সরকারের মূল উদ্দেশ্য। কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, এক্ষেত্রে জরিমানা নেওয়া হবে সর্বনিম্ন এক হাজার টাকা। পাশাপাশি তাঁর বক্তব্য, রাজ্য সরকারগুলিও এক্ষেত্রে তাঁর সঙ্গে সহমত হবেন।

আগামী দু’বছরের মধ্যে দেশে পথ দুর্ঘটনা ৫০ শতাংশ নিচে নিয়ে আসতে উদ্যোগী হয়েছে সরকার। টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যানের মৃত্যুর পরেই পথ সুরক্ষা নিয়ে নানা মহলে প্রশ্ন উঠছে। গড়কড়ির কথায়, খুবই খারাপ একটি ঘটনা ঘটে গিয়েছে। তবে সেখান থেকে আমাদের সকলেরই শিক্ষা নেওয়া উচিত। সূত্র অনুযায়ী, ঘন্টায় প্রায় ১৩৫ কিলোমিটার বেগে চলছিল সাইরাসের গাড়ি। পথের সিসিটিভি ফুটেজ থেকে তাই অনুমান করা হচ্ছে। আর এত জোরে গাড়ি চালানোর পরেও, পিছনের সিটে বসে সিটবেল্ট লাগাননি মিস্ত্রি ও জাহাঙ্গীর পাণ্ডোলে। তাই গাড়িটি অ্যাক্সিডেন্ট হওয়ার সঙ্গে সঙ্গেই মৃত্যু হয়েছে দু’জনের। এবার তাতেই নয়া ঘোষণা করেছেন নীতীন গড়করি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories