Prothom Kolkata

Popular Bangla News Website

গন্তব্য অসম, ট্রায়াল রানে কলকাতা থেকে চট্টগ্রাম পৌঁছল ভারতের পণ্যবাহী জাহাজ

1 min read

।। প্রথম কলকাতা।।

ট্রায়াল রানে কলকাতা থেকে চট্টগ্রাম পৌঁছল ভারতের এক পন্যবাহী জাহাজ। এই জাহাজটি গত ৩ রা সেপ্টেম্বর কলকাতার শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দর থেকে রওনা দিয়েছিল। বাংলাদেশের চট্টগ্রাম বন্দর হয়ে জাহাজটি চলে যাবে উত্তর পূর্বাঞ্চলের রাজ্য অসমে। গতকাল রাতে জাহাজটি এসে পৌঁছেছে চট্টগ্রাম বন্দরে। ঢাকায় ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হল।

ঢাকা স্থিত ভারতীয় হাই কমিশনের পক্ষ থেকে জানানো হল, পণ্যবাহী জাহাজের এই চলাচল ২০১৮ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত পণ্য পরিবহনের জন্য চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারের চুক্তিটি কার্যকর করতে গৃহীত ট্রায়াল রানের অংশ। এই ট্রায়াল রান চট্টগ্রাম-শ্যাওলা-সুতারকান্দি রুটে টাটা স্টিল ও সিজে ডার্কল লজিস্টিকস লিমিটেডের মাধ্যমে পরিচালিত।

ভারতীয় হাই কমিশনের পক্ষ থেকে আরো জানানো হল, কিছুদিনের মধ্যে ডাউকি-তামাবিল-চট্টগ্রাম রুটে একটি ট্রায়াল রান পরিচালনা করা হবে। যা এই চুক্তির অধীনে অনুমোদিত সমস্ত রুটের চাল রানের সমাপ্তি চিহ্নিত করবে।
গত ২০২০ সালের জুলাই মাসে চট্টগ্রাম-আখাউড়া-আগরতলা রুটে প্রথম ট্রায়াল রান করা হয়েছিল। যেখানে চারটি কন্টেনার, দুটি টিএমটি স্টিল, ডাল কলকাতা থেকে চট্টগ্রাম হয়ে আগরতলায় পৌঁছয়।

এই চুক্তির আওতায় আট টি রুটে পণ্য পরিবহনের অনুমতি দেওয়া হয়েছে। যেখানে ভারত থেকে আসা পণ্য চট্টগ্রাম বা মংলা বন্দরে আগরতলা হয়ে আখাউড়া, ডাউকি হয়ে তামাবিল, সুতারকান্দি হয়ে শেওলা এবং শ্রীমন্তপুর হয়ে বিবির বাজার এবং এর বিপরীতে পাঠানো যেতে পারে। বিজ্ঞপ্তিতে আরো জানানো হলো, এই চুক্তির দ্বারা পণ্যের পরিবহন খরচ ও সময় দুটোই কমবে। বাংলাদেশ অর্থনৈতিকভাবে লাভবান হবে। ট্রানশিপমেন্টের জন্য শুধুমাত্র বাংলাদেশের ট্রাক ব্যবহার করা হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories