Prothom Kolkata

Popular Bangla News Website

‘ডিভোর্স মানেই কী সম্পর্ক শেষ? নাকি শুরু?’ প্রশ্ন ‘মেঘবাড়ি’র

1 min read

।।  প্রথম কলকাতা  ।।

অটুট বন্ধুত্ব থাকা সত্বেও দাম্পত্যে ছেদ। কারণ কর্ম ব্যস্ততা। নিজের নিয়ে এতটাই ব্যস্ত যে একে অপরের খোঁজটাই কখন নিতে ভুলে গেছে কৌশিক গঙ্গোপাধ্যায় ও সোহিনী সেনগুপ্ত। তাই আলাদা হচ্ছেন তাঁরা। পাহাড়ের কোলে বছর দশেক আগে শুরু হয়েছিল তাদের যৌথ জীবন। বিয়ের আগে প্রেম করতে উত্তরবঙ্গের এক বাংলোয় নিয়মিত আসতেন তাঁরা। আর সম্পর্ক বিচ্ছেদের দিনেও মনে জমে থাকা কথার পাহাড় নিয়ে এই দম্পতি পৌঁছে যায় হিমালয়ের কোলে। সেখানেই হয় তাঁদের বিচ্ছেদ। বহুবছর আগে যেখানে ঘর বাঁধার স্বপ্ন দেখেছিল এই জুটি। মেঘের গন্ধমাখা উপত্যকায় নতুন ঠিকানার নাম ভাবা ছিল ‘মেঘবাড়ি’। সেই মেঘবাড়ির স্বপ্ন বাস্তব হল, তবে একা একা। স্ত্রীর ভাল লাগত পাহাড়। স্বামীর নয়। বিচ্ছেদের পর স্বামীই বানাল পাহাড়ি ঘর। একাই থাকল। বাস্তবে নয়। সবটাই ছবির প্রেক্ষাপট।

সুজিত পাইন পরিচালিত নতুন ছবি ‘মেঘবাড়ি’ (Meghbari) সেখানেই প্রথমবারের মতো জুটিতে দেখা যাবে পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় ও সোহিনী সেনগুপ্তকে। অভিনেত্রীর বাবা রুদ্রপ্রসাদ সেনগুপ্তের নাটক ‘অন্ত আদি অন্ত’ এই ছবির অনুপ্রেরণা। কঠিন নাট্যকে ছবির রূপ দিয়েছেন সুজিত। নাটকের মঞ্চের মতোই ছবির পর্দায় অনিন্দিতার চরিত্রে সোহিনী অভিনয় করলেও মৃণ্ময় চরিত্রে অভিনীত দেবশঙ্কর হালদারের জায়গা নিয়েছেন কৌশিক।

ইতিমধ্যে শেষ হয়েছে ছবির শুটিং। ছবিতে আরও একটি গুরুত্বপূর্ণ চরিত্র বাংলোর কেয়ারটেকার। তাঁর ভূমিকায় অভিনয় করবেন অমিত সাহা। তাঁর চরিত্র অনেকটা ট্র্যাজিক নাটকের বিবেকের মতো। বলেই জানিয়েছেন পরিচালক। এ ছাড়াও দম্পতির বিবাহ-বহির্ভূত সম্পর্কের দুই প্রেমিক-প্রেমিকার ভূমিকায় দেখা যাবে ভরত কল এবং বিদীপ্তা চক্রবর্তীকে।

ছোট পর্দায় পরিচিত পরিচালক সুজিত এই প্রথম পূর্ণ দৈর্ঘ্যের ছবি পরিচালনা করছেন। তাই এই ছবিকে ঘিরে অনেক স্বপ্ন জড়িয়ে আছে পরিচালকের। সম্প্রীতি এক সাক্ষাৎকারে সেকথা জানান সুজিত। এছাড়াও ছবির বিষয়বস্তু প্রসঙ্গে তিনি জানান, ‘সম্পর্কের অনেক রকম মানে হয়। তাকে অনেক ভাবে দেখা যায়। এ ছবিতে ডিভোর্সের পরেই দানা বাঁধবে প্রকৃত সম্পর্ক। কেমন ভাবে? সেটাই আমার ছবির বিষয়বস্তু।’ চলতি বছর শীতে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে এই ছবি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories