Prothom Kolkata

Popular Bangla News Website

Weather Update : আগামী ৪৮ ঘণ্টায় নিম্নচাপে পরিণত হবে ঘূর্ণাবর্ত! কেমন থাকবে বঙ্গের আবহাওয়া?

।। প্রথম কলকাতা।।

চলতি বছরে বর্ষার মরশুমের একেবারে প্রথম দিকে পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি দেখা যায়নি দক্ষিণবঙ্গে। পরবর্তীতে বঙ্গোপসাগরের সৃষ্টি হওয়া বেশ কয়েকটি নিম্নচাপের ফলে দক্ষিণবঙ্গের বেশ ভারী বৃষ্টি হয় লাগাতার কয়েকদিন । এছাড়াও উত্তরবঙ্গ একদিন আগে পর্যন্ত ব্যাপক ভারী বৃষ্টিতে ভিজেছে । আবারও পুজোর আগে রাজ্যে নিম্নচাপের ভ্রুকুটি। ইতিমধ্যেই পূর্ব মধ্য বঙ্গোপসাগরের একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আর এটি আগামী ৪৮ ঘণ্টার মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে এমনটাই সম্ভাবনা জারি করেছে আবহাওয়া দফতর।

আরও জানা গিয়েছে যে , এই ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হবার পর ওড়িশার দিকে প্রবেশ করবে শুক্রবার নাগাদ। যার ফলস্বরূপ শুক্রবার এবং শনিবার দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টি লক্ষ্য করা যাবে। এছাড়াও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে দক্ষিণ ২৪ পরগনা ,পূর্ব মেদিনীপুর , পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলাতেও । এই নিম্নচাপের জেরে রাজ্যের উল্লেখিত জেলাগুলিতে ভারী বৃষ্টি দেখা যাবে। পাশাপাশি কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে । তবে আজ অর্থাৎ বুধবার কলকাতায় সারাদিন ধরেই বিক্ষিপ্ত হালকা বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

তাপমাত্রা শহরে পূর্বের তুলনায় খানিকটা বৃদ্ধি পাবে বলেই জানা গিয়েছে । আজ সারাদিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে বলে খবর । একই সঙ্গে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ রয়েছে যথেষ্ট বেশি, প্রায় ৮২ শতাংশ ্যার কারণে আজও আপেক্ষিক আর্দ্রতা জনিত অস্বস্তি ভোগাবে দক্ষিণবঙ্গবাসীকে। বর্তমানে যে পরিমাণ বৃষ্টি দক্ষিণবঙ্গের একাধিক জেলায় দেখা যাচ্ছে আগামী দুদিনে সেই বৃষ্টি অনেকটাই কমে যাবে , এমনটাই জানালো আবহাওয়া দফতর । অন্যদিকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি ক্রমশ কমতে শুরু করেছে। উপরের দিকের পাঁচ জেলায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা থাকছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories