Prothom Kolkata

Popular Bangla News Website

তিন মাসের অপেক্ষা, লাদাখে চালু হতে চলেছে দেশের প্রথম ‘নাইট স্কাই স্যাংচুয়ারি’

1 min read

।‌। প্রথম কলকাতা।।

ভারতের বেশ অনেক জায়গাতেই তারায় ভরা রাতের আকাশ দেখা যায়। আর সেই জায়গাগুলির মধ্যে অন্যতম লাদাখ। এবার সেখানে হতে চলেছে ‘নাইট স্কাই স্যাংচুয়ারি’। জানা গিয়েছে, আগামী তিন মাসের মধ্যে লাদাখের হ্যানলেতে দেশের প্রথম ‘নাইট স্কাই স্যাংচুয়ারি’ চালু হতে চলেছে।

গত বছর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্সের সহযোগিতায় লাদাখের প্রশাসন কেন্দ্রশাসিত অঞ্চলের হ্যানলেতে ‘অ্যাস্ট্রো ট্যুরিজম’ প্রতিষ্ঠার কথা জানিয়েছিল। কিন্তু কবে থেকে তার সূচনা হবে, বা কবে থেকে পর্যটকরা এখানে যাওয়ার অনুমতি পাবে, তা জানানো হয়নি। অবশেষে চলতি সপ্তাহে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জানিয়েছেন, আগামী তিন মাসের মধ্যেই লাদাখের হ্যানলে ‘রাতের আকাশের অভয়ারণ্য’ হয়ে উঠবে।

মূলত চাংথাং অভয়ারণ্যের অংশ হিসেবে এটি প্রতিষ্ঠিত হতে চলেছে। পর্যটকদের লাদাখে টানতেই এই উদ্যোগ নিয়েছে প্রধানমন্ত্রীর সরকার। এখানে থাকবে অপটিক্যাল, ইনফ্রারেড এবং গামা-রে টেলিস্কোপ। বিশ্বের সবচেয়ে উঁচু অ্যাস্ট্রো ট্যুরিজম সাইটগুলির মধ্যে অন্যতম হতে চলেছে এটি। সাধারণত খুব একটা পর্যটক দেখা যায় না হ্যানলেতে। তাই নাইট স্কাই স্যাংচুয়ারির মাধ্যমে বিদেশী পর্যটকদের এদিকে টানার চেষ্টায় রয়েছে মোদী নেতৃত্বাধীন সরকার।

বিশ্বের সর্বোচ্চ জ্যোতির্বিজ্ঞান মানমন্দির হল হ্যানলে। হ্যানলে নদীর উপত্যকায় অবস্থিত এই গ্রাম একসময় প্রাচীন লাদাখ-তিব্বতের বাণিজ্য রুট ছিল। এখানে রয়েছে সপ্তদশ শতাব্দীর প্রাচীন গুম্ফা। এবার এই মনোরম জায়গায় তৈরি হতে চলেছে নাইট স্কাই স্যাংচুয়ারি। ভারতের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সহায়তায় এটি সম্পন্ন হতে চলেছে। যেহেতু চাংথার অভয়ারণ্যের অংশ হিসেবে এটি প্রতিষ্ঠিত হতে চলেছে, তাই এখানে জৈব বৈচিত্র্যের দেখাও মিলবে।

তবে অনেকের মনে প্রশ্ন থাকতে পারে, এত জায়গা থাকতে লাদাখ কেন? সাধারণত এই স্যাংচুয়ারি লাদাখের পর্যটনশিল্পে নতুন বৈচিত্র্য নিয়ে আসবে। এখানকার আবহাওয়া সারা বছরই মনোরম থাকে। হ্যানলে গ্রাম মরুভূমির শীতল অংশের মধ্যে পড়ে। এখানের আকাশও বেশ পরিষ্কার থাকে। তাই এখান থেকে মহাজাগতিক বস্তু এবং ঘটনা সহজেই দেখা যাবে। বলা যায়, একপ্রকার সেই কারণেই ‘নাইট স্কাই স্যাংচুয়ারি’র জন্য এই জায়গাটিকে বেছে নেওয়া হয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories