Prothom Kolkata

Popular Bangla News Website

নতুন সিরিজ লঞ্চ হওয়ার আগেই বড় ধাক্কা! এই দেশে নিষিদ্ধ হল অ্যাপেল আইফোন

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিগত বেশ কয়েক বছর ধরে গ্রাহকদের অভিযোগ ছিল অ্যাপেল (Apple) তাদের মূল প্রোডাক্ট অর্থাৎ আইফোনে (iPhone) ধীরে ধীরে একাধিক সামগ্রী কমিয়ে দিচ্ছে যার মধ্যে বড় উদাহরণ চার্জিং অ্যাডাপ্টার। আইফোন ১২ সিরিজ থেকেই চার্জার বক্সের বিতরণ বন্ধ করে দিয়েছিল অ্যাপেল। গ্রাহকদের মধ্যে এই নিয়ে তুমুল চর্চা হলেও সম্প্রতি ব্রাজিল সরকার অ্যাপেলের এই পদক্ষেপের বিরোধিতা করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংস্থাকে কড়া হুঁশিয়ারি দেয় ব্রাজিল সরকার। এই দেশের প্রশাসন মঙ্গলবার অ্যাপল ইনকর্পোরেটেড-কে দেশে ব্যাটারি চার্জার ছাড়া আইফোন বিক্রি বন্ধ করার নির্দেশ দিয়েছে। তাদের দাবি, সংস্থাটি গ্রাহকদের একটি অসম্পূর্ণ পণ্য সরবরাহ করছে।

এই দেশের বিচার মন্ত্রক অ্যাপলকে ১২.২৭৫ মিলিয়ন রিয়াস (প্রায় ২.৩৮ মিলিয়ন ডলার) জরিমানা করেছে। পাশাপাশি আইফোন ১২ এবং নতুন আইফোন মডেলের বিক্রি বাতিল করার নির্দেশ দিয়েছে ব্রাজিল সরকার। শুধু তাই নয় তারা জানিয়েছে, চার্জারের সাথে আসে না এমন কোনও আইফোন মডেল বিক্রি করা হবে না দেশে।

এই প্রসঙ্গে অনেকের দাবি, অ্যাপেল ইচ্ছা করে ব্যবসা বাড়ানোর জন্য এই পদক্ষেপ নিয়েছে। যেহেতু আইফোনে অ্যাপেল ছাড়া অন্য কোনও প্রোডাক্ট সাপোর্ট করে না তাই আইফোন গ্রাহকরা একপ্রকার বাধ্য হয়েই অ্যাপেলের অন্যান্য প্রোডাক্ট কিনবেন। যদিও সংস্থার দাবি, পরিবেশ দূষণ কমানোর জন্য এবং সবুজ পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

ব্রাজিল সরকারের মতে, অ্যাপেল ভোক্তাদের বিরুদ্ধে ইচ্ছাকৃত বৈষম্যমূলক অনুশীলন করছে। অ্যাপলে যে কার্বন নিঃসরণ কমানোর যুক্তি দিয়েছে তাও প্রত্যাখান করেছে এ দেশের মন্ত্রণালয়। এই দেশের সরকার জানিয়েছে, চার্জার ছাড়া স্মার্টফোন বিক্রি থেকে পরিবেশ সুরক্ষার কোনও প্রমাণ নেই।

কিন্তু তাৎপর্যপূর্ণ বিষয় হল নতুন আইফোন ১৪ সিরিজ লঞ্চ হওয়ার ঠিক এক দিন আগেই এই সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল। যদিও এর পরিপ্রেক্ষিতে অ্যাপেলের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Categories