Prothom Kolkata

Popular Bangla News Website

এবারের জন্মদিন আফ্রিকার চিতাদের সঙ্গে কাটাবেন মোদী! তুঙ্গে প্রস্তুতি

1 min read

।। প্রথম কলকাতা।।

মঙ্গলবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছেন, এবারের জন্মদিন সেখানের কুনো পালপুর জাতীয় উদ্যানে পালন করবেন নরেন্দ্র মোদী। যদিওবা সেই উদ্যানে তিনি একা থাকবেন না। তাঁর সঙ্গে সেই উদ্যানে থাকবে আফ্রিকা থেকে আনা পাঁচটি চিতা।গতবার ছিল ‘সেবা ও সমর্পণ অভিযান’। এবার আফ্রিকা থেকে আনা পাঁচটি চিতার সঙ্গে নিজের জন্মদিন পালন করবেন নমো। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, “নামিবিয়ার রাজধানী উইন্ডহোক থেকে প্রাথমিকভাবে পাঁচটি চিতা রাজস্থানের জয়পুরে আনা হচ্ছে। সেখান থেকে সেগুলিকে সড়কপথে পালপুরে আনা হবে। আগামী ১৭ সেপ্টেম্বর সেগুলি মুক্ত প্রকৃতিতে ছাড়ার কর্মসূচি রয়েছে। যেখানে প্রধানমন্ত্রী হাজির থাকবেন বলে আমাদের কাছে বার্তা এসেছে। আর তা নিয়ে প্রস্তুতি এখন তুঙ্গে”।

এদিকে কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ আফ্রিকা থেকে আগামী পাঁচ বছর ধরে ধাপে ধাপে ৫০টি চিতা ভারতে আনা হবে। এদের মধ্যে এক-তৃতীয়াংশ অল্পবয়স্ক। যাতে তাদের থেকে ভারতে চিতার পর্যাপ্ত বংশবৃদ্ধি ঘটে। সেজন্যই এখানে তাদেরকে আনার কথা ভাবা হয়েছে। ইতিমধ্যে বন্যপ্রাণ বিশেষজ্ঞদের একটি কমিটি নামিবিয়ার গিয়ে প্রথম পর্বের চিতা বাছাইয়ের কাজ শেষ করেছে। এই সংক্রান্ত ‘মউ’ স্বাক্ষর হয়ে গিয়েছে। সূত্র অনুযায়ী, চিতাগুলিকে প্রথমেই সরাসরি জঙ্গলে না ছেড়ে, তারের বেড়ায় ঘেরা জায়গায় রাখা হবে। যাতে তারা পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে।

প্রধানমন্ত্রীর সরকারের বক্তব্য, ভারতের অরণ্যে লুপ্ত হয়ে যাওয়া চিতা ফেরানোর উদ্দেশ্যেই এই পদক্ষেপ। কিন্তু তা নিয়ে যদিও প্রশ্ন তুলছেন বন্যপ্রাণ বিশেষজ্ঞদের একাংশ। তাঁদের কথায়, ‘ভারতে চিতা আসছে বটে। কিন্তু ফিরে আসছে কী? কারণ প্রাচীন যুগ থেকেই পঞ্জাব, রাজপুতানা, উত্তর ভারত, মধ্য ভারত, দাক্ষিণাত্য এবং ওড়িশায় যে চিতার বসতি ছিল তা এশীয় উপপ্রজাতির। কিন্তু বর্তমান সরকার যা আনতে চলেছে, তা আফ্রিকার উপপ্রজাতি’।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories