Prothom Kolkata

Popular Bangla News Website

মজাদার ট্রিক! ফোনের যে কোনও ভিডিও হয়ে যাবে অডিও, চাই না থার্ড পার্টি অ্যাপ, কীভাবে?

1 min read

।। প্রথম কলকাতা ।।

ফোনে গচ্ছিত একগাদা ভিডিও। কিন্তু এইসব ভিডিওর মধ্যে এমন অনেক ক্লিক রয়েছে যা আপনি কেবল অডিও রূপে শুনতে চান। যদিও ভিডিও চালু করে অডিও রূপে শোনা যায়, কিন্তু এ ক্ষেত্রে অডিওর সাথে সেই ভিডিও সমান ভাবে চলতে থাকে। এমন যদি কোনও অপশন থাকতো যেখানে গানের বা নাচের ভিডিও স্ক্রিন অফ করে অডিও রূপে শোনা যেত? তাহলে জানিয়ে রাখি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বর্তমানে এই সুবিধাও পেয়ে যাবেন। ইন্সটল করতে হবে না কোনও থার্ড পার্টি অ্যাপ।

দেখুন পদ্ধতি –

বর্তমানে প্রত্যেক অ্যান্ড্রয়েড স্মার্টফোনে রয়েছে গুগল ফাইল ম্যানেজার অ্যাপ (Google File Manager)। এই অ্যাপটি সাধারণত ইনবিল্ট হিসাবে ইন্সটল করা থাকে ফোনে। যদি না পান তাহলে প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিন।

এবার ফাইল ম্যানেজারে গিয়ে যেই ভিডিও ফাইল অডিও রূপে শুনতে চান সেটিতে যান, এই ভিডিওর পাশে থ্রি লাইন ডটে ক্লিক করে রিনেম (Rename) অপশনে ক্লিক করুন। তারপর ভিডিও ফাইলের নামের Mp4 মুছে Mp3 লিখে দিন। এবার Ok বাটনে ট্যাপ করুন।

এবার সেই ভিডিওতে ক্লিক করলেই সেটি ভিডিও হিসাবে নয় অডিও রূপে শুনতে পাবেন।

ব্যক্তিগত ভিডিও বা ছবি অপরিচিত ব্যক্তি ও বাচ্চাদের থেকে দূরে রাখতে চান?

বাচ্চারা একবার ফোন হাতে পেলেই ফোনে থাকা যাবতীয় জিনিস ঘাঁটতে শুরু করে দেয়। তাই তাদের থেকে ফোনে থাকা ব্যক্তিগত ভিডিও বা কোনও ক্লিপ যা আপনি কাউকে দেখাতে চান না তা হাইড করতে পারবেন খুব সহজেই। উপরোক্ত পদ্ধতির মাধ্যমে।

এর জন্য ঠিক আগের মতোই গুগল ফাইল ম্যানেজারে যান। এবার যেই ছবি বা ভিডিও ক্লিপ হাইড করতে চান সেটির থ্রি লাইন ডটে ক্লিক করে রিনেম অপশনে যান। এখানে শেষে Mp4 বা যেই ফাইল টাইপ দেখাবে সেটি মুছে মনগড়া যা খুশি টাইপ করে দিন (উদাহরণস্বরূপ – abcd) । এবার Ok অপশনে ক্লিক করুন।

এটি করলেই সেই ফাইলটি একপ্রকার নিষ্ক্রিয় হয়ে যাবে। কেউ যদি সেই ফাইলে ক্লিক করে কিছুই পাবে না। বিপদ কেটে গেলে আবার আপনি সেই ভিডিও ফাইলে গিয়ে উক্ত ভিডিওর টাইপ এন্টার করে দিন যেমন – ভিডিওর ক্ষেত্রে Mp4 এবং ছবির ক্ষেত্রে Jpg। এটি টাইপ করে Ok করলেই আবার ফাইলটি পুনরায় নিজের জায়গায় ফিরে আসবে।

Categories