Prothom Kolkata

Popular Bangla News Website

iPhone 14 Launch : রাত পোহালেই লঞ্চ আইফোন ১৪ সিরিজ, তার আগে সম্ভাব্য স্পেকস ও দাম!

1 min read

।। প্রথম কলকাতা ।।

অপেক্ষা আর মাত্র কয়েক ঘন্টা। আগামী ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে চলেছে স্মার্টফোন দুনিয়ার সবচেয়ে বড় ইভেন্ট অ্যাপেল ফার আউট ইভেন্ট (Apple Far Out Event)। এই ইভেন্টে আত্মপ্রকাশ হবে বহু প্রতীক্ষিত আইফোন ১৪ সিরিজ (iPhone 14 Series)। এই সিরিজের অধীনে কী কী মডেল প্রকাশ পাবে তা ইতিমধ্যে মোটামুটি সবাই জেনে গিয়েছেন। যারা জানেন না তাদের বলে রাখি, আইফোন ১৪ সিরিজের অধীনে মোট চারটি মডেল প্রকাশ করবে অ্যাপেল।

আইফোন ১৪ সিরিজ

আইফোন ১৪ (iPhone 14), আইফোন ১৪ প্রো, (iPhone 14 Pro), আইফোন ১৪ ম্যাক্স (iPhone 14 Max) এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স (iPhone 14 Pro Max)। এবারে কোনও মিনি মডেল থাকছে না আইফোন সিরিজে, যা গতবছর আইফোন ১৩ সিরিজের সময় দেখা গিয়েছিল।

প্রথমে জানা যাক আইফোন ১৪ এবং আইফোন ১৪ ম্যাক্স এর সম্ভাব্য স্পেকস ও দাম সম্পর্কে –

আইফোন ১৪ ও ১৪ ম্যাক্স মডেলে মিলতে পারে ৬.১ ইঞ্চি OLED স্ক্রিন। সম্ভাব্য রিফ্রেস রেট ৬০ হার্টজ। প্রসেসরের ক্ষেত্রে গত বছরের A15 Bionic চিপসেট থাকতে পারে। এই দুই মডেলে খুব সম্ভবত ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর পেতে পারেন গ্রাহকরা। টেক দুনিয়ায় গুঞ্জন, আইফোন ১৪ নন-প্রো ভ্যারিয়েন্টের ডিসপ্লে-তে পিল আকৃতির নচ নাও থাকতে পারে। মিলবে না প্রো-মোশন ডিসপ্লেও। যদিও নিশ্চিত ভাবে কিছু বলা যাচ্ছে না।

এই ভ্যারিয়েন্টে ব্যাটারির উপর বিশেষ ভাবে জোড় দিতে পারে অ্যাপেল। বিশ্লেষক মিং-চি-কুও বলেন, আইফোন ১৪ এর নন-প্রো মডেলগুলিতে প্রত্যাশার চেয়ে সামান্য দাম বৃদ্ধি করতে পারে অ্যাপেল। তার অনুমান, ৭৯,৯০০ টাকা এই দামে লঞ্চ হতে পারে এই স্মার্টফোন।

আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স সম্ভাব্য স্পেকস ও দাম –

আইফোন ১৪ প্রো এ ৬.১ ইঞ্চি ও প্রো ম্যাক্স এ ৬.৭ ইঞ্চি সুপার রেটিনা OLED ডিসপ্লে-র দেখা মিলতে পারে। থাকবে নতুন জেনারেশন A16 Bionic চিপসেট। এই মডেলে প্রথমবারের মতো ৪৮ মেগাপিক্সেল হাই-রেজোলিউশন ক্যামেরা দিতে চলেছে অ্যাপেল। মিলবে বিশেষ অটো-ফোকাস প্রযুক্তি। এ ছাড়াও ই-সিম (e-Sim), স্যাটেলাইটে কানেক্টিভিটি প্রযুক্তি -তো রয়েইছে। এমনকি আশা করা হচ্ছে, আইফোন প্রো মডেলে টাইটানিয়াম ফ্রেম পেতে পারেন ব্যবহারকারীরা।

আইফোন ১৪ প্রো এর ২৫৬ জিবি থেকে বেস ভ্যারিয়েন্ট শুরু হবে বলে খবর। সম্ভাব্য প্রারম্ভিক মূল্য ১,০৯,৯০০ টাকা এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স এর সম্ভাব্য প্রারম্ভিক মূল্য ১,২৯,৯৯০ টাকা। আইফোন ১৪ মডেলে আরও একটি বড় চমক হল এতে ২ টিবি পর্যন্ত স্টোরেজ পাওয়া যেতে পারে।

Categories