Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর : দেশ পেল করোনার প্রথম নাকের ভ্যাকসিন! কারা নিতে পারবেন?

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারত বায়োটেক DCGI থেকে ইন্ট্রানাসাল কোভিড -১৯ ভ্যাকসিনের জন্য জরুরি ব্যবহারের অনুমতি পেয়েছে। ট্যুইট করে এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডঃ মনসুখ মান্ডাভিয়া। বলা হচ্ছে, এটিই হবে করোনার জন্য ভারতের প্রথম নাকের টিকা।ভারত বায়োটেকের দ্বারা ভারতের প্রথম ইন্ট্রানাসাল কোভিড ভ্যাকসিন ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের সংক্রমণের বিরুদ্ধে প্রাথমিক টিকা দেওয়ার জন্য মঙ্গলবার DCGI অনুমোদন দিয়েছে এই অর্জনের প্রশংসা করে, স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মান্ডাভিয়া ট্যুইট বার্তায় জানিয়েছে, এটি ‘কোভিড-এর বিরুদ্ধে ভারতের লড়াইয়ে একটি বড় উৎসাহ ‘।

আরো জানিয়েছেন, ভারত বায়োটেকের ChAd36-SARS-CoV-S COVID-19 (Chimpanzee Adenovirus Vectored) রিকম্বিনেন্ট নাকের ভ্যাকসিন @CDSCO_INDIA_INF দ্বারা অনুমোদিত হয়েছে। কোভিড-১৯ এর বিরুদ্ধে প্রাথমিক টিকাদানের জন্য ১৮ বছরে বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে জরুরি পরিস্থিতিতে সীমাবদ্ধ ব্যবহারের জন্য।গত মাসে ইন্ট্রানাসাল কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য ফেজ-III এবং বুস্টার ডোজ ট্রায়াল শেষ করার পরে, ভারত বায়োটেক বলেছে যে এটি তার ইন্ট্রানাসাল কোভিড ভ্যাকসিনের জন্য দুটি পৃথক ট্রায়াল পরিচালনা করেছে।

একটি প্রাথমিক ডোজ সময়সূচী হিসাবে এবং আরেকটি বুস্টার ডোজ হিসাবে।এটি নিয়ন্ত্রিত পরীক্ষায় নিরাপদ, সহনীয় এবং ইমিউনোজেনিক বলে প্রমাণিত হয়েছে। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে বিবিআইএল। সংস্থাটি আরো জানিয়েছে, উভয় ফেজ-III মানব ক্লিনিকাল ট্রায়ালের ডেটা জাতীয় নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদনের জন্য জমা দেওয়া হয়েছে। অনুমোদিত হলে, এই ইন্ট্রানাসাল ভ্যাকসিনটি সহজে ফর্মুলেশন এবং ডেলিভারি ডিভাইস পরিচালনার মাধ্যমে গণ টিকা প্রচারে সহজ হয়ে উঠবে ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories