Prothom Kolkata

Popular Bangla News Website

‘দুদেশের বাণিজ্যিক সম্পর্ক প্রতিদিন উন্নত হচ্ছে’, একাধিক মউ স্বাক্ষরিত মোদী-হাসিনার বৈঠকে

1 min read

।। প্রথম কলকাতা।।

চার দিনের ভারত সফর এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার মধ্যে আজকের দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। আজ সকালে রাষ্ট্রপতি ভবনে যান তিনি। সেখানে তাঁকে গার্ড অফ অনার দেওয়া হয়। এই সময় রাষ্ট্রপতি ভবনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর সহ অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীরা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বিপাক্ষিক বৈঠক চলে। বৈঠকের উপর যৌথ সাংবাদিক বৈঠকে অংশগ্রহণ করেন দু’দেশের রাষ্ট্র নেতারা। যেখানে জানা যায় বিদ্যুৎ, রেলপথ, বন্যা নিয়ন্ত্রণ সহ মোট সাতটি মউ স্বাক্ষরিত হয়েছে ভারত-বাংলাদেশের মধ্যে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, “দু-দেশের বাণিজ্যিক সম্পর্ক প্রতি দিন উন্নত হচ্ছে। সেক্ষেত্রে আইটি, মহাকাশ গবেষণা এবং নিউক্লিয়র সেক্টরে আমরা একে অপরের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেব।”

বাংলাদেশকে তাদের সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্র তৈরির ব্যাপারে বিশেষ আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবার বাংলাদেশের নদী কুশিয়ারার জল বন্টন নিয়ে গুরুত্বপূর্ণ মউ চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী জানান, “ভারত এবং বাংলাদেশের উপর দিয়ে ৫৪টি নদী বয়ে যায়। দুই দেশের মানুষের জীবনযাত্রার উন্নতি এক্ষেত্রে জড়িয়ে রয়েছে। কুশিয়ারা নদীর জলবণ্টন নিয়ে আজ আমরা একটি গুরুত্বপূর্ণ চুক্তি সাক্ষর করেছি।”

আজ সকালে সংবাদ মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, “ভারতে আসা সবসময়ই বিশেষ মাত্রা যোগ করে থাকে। আমাদের মুক্তিযুদ্ধের সময় ভারতের অবদানের কথা আমরা সবসময় মনে রাখি। আমরা পরস্পরকে সাহায্যের মাধ্যমে একসঙ্গে কাজ করতে চাই। মানুষের উন্নয়ন ও অর্থনীতির উন্নয়ন নিয়ে আলোচনা হবে। আশা করি, এই আলোচনা ফলপ্রসু হবে।”

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories