Prothom Kolkata

Popular Bangla News Website

Top 5 Safest Cars: কম দামে কোন কোন গাড়িতে ৬ টি এয়ারব্যাগ পাওয়া যাবে? রইল সন্ধান

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারতে এমন অনেক হাইওয়ে রয়েছে যেখানে গাড়ি চালানোর সময় প্রাণ হাতে নিতে যেতে হয়। সামান্য অবহেলা করলেই মুহূর্তে ঘটে যেতে পারে বড় দুর্ঘটনা। সম্প্রতি এইরকম এক অবহেলার কারণে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন টাটা সন্সের (Tata Sons) প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি। তবে এই বাড়তে থাকা দুর্ঘটনার সংখ্যার জন্য অনেকটা দায়ী গাড়িতে অনুপস্থিত প্রয়োজনীয় সেফটি ফিচার্স যেমন এয়ারব্যাগ। অনেক গাড়িতেই পর্যাপ্ত এয়ারব্যাগ থাকে না। তাই কেন্দ্রের তরফেও প্রত্যেক গাড়িতে ৬ টি এয়ারব্যাগ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এমন অবস্থায় ভারতে সবচেয়ে সাশ্রয়ী মূল্যে কোন কোন গাড়ি ৬ টি এয়ারব্যাগ অফার করছে তার সন্ধানে বেরিয়েছেন গ্রাহকরা। এই প্রতিবেদনে জানতে পারবেন এমন ৫ গাড়ির নাম যেখানে ৬ টি এয়ারব্যাগ ও উন্নত সেফটি ফিচার্স উপলব্ধ রয়েছে এবং বাজারমূল্য ১৫ লাখের নিচে।

১. Kia Carens

সম্প্রতি ভারতে লঞ্চ হয়েছে Kia Carens। এই গাড়ির দাম ৮.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। সেফটি ফিচার্স এর দিক দিয়ে যথেষ্ট উন্নত গাড়িটি। তবে সবচেয়ে ভালো বিষয় হল, ৬ টি এয়ারব্যাগ পাওয়ার জন্য এই গাড়ির টপ-এন্ড ভ্যারিয়েন্ট কিনতে হবে না আপনাকে। যার সাধারণত একটু বেশি হয়। এই গাড়িতে স্ট্যান্ডার্ড ৬ টি এয়ারব্যাগ রাখা হয়েছে অর্থাৎ সবচেয়ে কম দামি ভ্যারিয়েন্টেও এই সুবিধা মিলবে।

২. Hyundai i20

প্রিমিয়াম হ্যাচব্যাক এবং ভারতীয় বাজারে ৬ টি এয়ারবাগ যুক্ত সবচেয়ে সাশ্রয়ী মূল্যের গাড়ি Hyundai i20। এটির যে ভ্যারিয়েন্টে ৬ টি এয়ারবাগ পাওয়া যাবে সেটি হল Asta (O) ভ্যারিয়েন্ট যার এক্স-শোরুম মূল্য ৯.৫ লক্ষ টাকা। প্রতি লিটার তেলে ২০ কিলোমিটার মাইলেজ দেয় গাড়িটি। এর সাথে রয়েছে একাধিক হাই-টেক ফিচার্স।

৩. Hyundai Venue

SUV গাড়ির তালিকায় বড় নাম Hyundai Venue। গাড়িটির কম্প্যাক্ট ডিজাইনের জন্য এটি বেশ জনপ্রিয় ভারতীয় বাজারে। তবে চোখ ধাঁধানো লুকের সাথে পর্যাপ্ত নিরাপত্তা এবং ৬ টি এয়ারব্যাগ। Hyundai Venue SX (O) ভ্যারিয়েন্টে এই বৈশিষ্ট্য পাওয়া যাবে। এই গাড়িটির দাম ১১.৩ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

৪. Kia Seltos

মিড সাইজ SUV সেগমেন্টে সম্প্রতি লঞ্চ হয়েছে ২০২২ Kia Seltos। এটির সবকটি ভ্যারিয়েন্টে ৬ টি এয়ারব্যাগ পাওয়া যাবে। এর সাথে রয়েছে EBD এবং ব্রেক অ্যাসিস্ট, ইলেক্ট্রনিক স্ট্যাবিলিটি কন্ট্রোল, হিল-স্টার্ট অ্যাসিস্ট কন্ট্রোল), ভেহিকেল স্ট্যাবিলিটি ম্যানেজমেন্ট, সিট বেল্ট রিমাইন্ডার, অল-হুইল ডিস্ক ব্রেক এবং টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম। গাড়িটির দাম শুরু ১০.৪৯ লক্ষ টাকা থেকে।

৫. Hyundai Verna

৬ এয়ারব্যাগ যুক্ত সেডান গাড়ির তালিকায় অন্যতম বিকল্প Hyundai Verna। এটির SX (O) মডেলে ৬ টি এয়ারব্যাগ অফার করা হয়েছে। এই ভ্যারিয়েন্টের ভারতীয় বাজারে দাম ১১.১ লক্ষ টাকা (এক্স-শোরুম)। ৮০ কিলোমিটার গতি তুললেই এই গাড়িতে নির্দিষ্ট একটি ওয়ার্নিং বেজে ওঠে, রয়েছে সিট বেল্ট ওয়ারিংয়ের সুবিধাও।

Categories