Prothom Kolkata

Popular Bangla News Website

BSF Recruitment : হেড কনস্টেবল পদে ১৩১২ শূন্যপদ! এই যোগ্যতা থাকলেই করে ফেলুন আবেদন

1 min read

।। প্রথম কলকাতা ।।

বর্ডার সিকিউরিটি ফোর্স বা BSF এ যোগ দেওয়ার সুবর্ণ সুযোগ। চাকরিপ্রার্থীদের জন্য নয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। পশ্চিমবঙ্গ রাজ্যের যে কোনও প্রান্ত থেকে BSF হেড কনস্টেবল পদের জন্য আবেদন জানাতে পারবেন। এই নিয়োগ বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা হয়েছে, পুরুষ, মহিলা উভয় প্রার্থীরাই আবেদন করতে পারবেন। এখানে আবেদন করার জন্য কি কি শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন দেখে নিন, পাশাপাশি কীভাবে আবেদন করতে হবে তাও জেনে রাখুন।

বর্ডার সিকিউরিটি ফোর্সে নিয়োগ (BSF Recruitment 2022)

পদের নাম হেড কনস্টেবল (রেডিও অপারেটর) – শূন্যপদ ৯৮২ টি এবং হেড কনস্টেবল (রেডিও মেকানিক) – শূন্যপদ ৩3০ টি। দুই পদ মিলিয়ে মোট শূন্যপদ ১৩১২ টি।

শিক্ষাগত যোগ্যতা থাকা চাই –

হেড কনস্টেবল (রেডিও অপারেটর) এবং হেড কনস্টেবল (রেডিও মেকানিক) দুই পদের ক্ষেত্রে মাধ্যমিক পাশ সাথে রেডিও/টেলিভিশন/ইলেকট্রনিক্স/কম্পিউটার অপারেটর অ্যান্ড প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট/ ডাটা প্রিপারেশন অ্যান্ড কম্পিউটার সফটওয়্যার/ জেনারেল ইলেকট্রনিক্স/ডাটা এন্ট্রি অপারেটর বিষয়ে আইটিআই যোগ্যতা থাকতে হবে অথবা ৬০ শতাংশ নম্বর নিয়ে পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিত সহ উচ্চ মাধ্যমিক পাশ হতে হবে।

এছাড়া পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৬৮ সেন্টিমিটার, ছাতি ৮০ সেন্টিমিটার এবং মহিলা প্রার্থীদের উচ্চতা ১৫৭ সেন্টিমিটার থাকা চাই।

এই পদে নিযুক্ত কর্মীরা বেতন পাবে লেভেল ৪ অনুযায়ী প্রতি মাসে ২৫,৫০০ টাকা থেকে ৮১,১০০ টাকা।

আবেদন কীভাবে করবেন?

প্রথমে এই rectt.bsf.gov.in ওয়েবসাইটে ভিজিট করে ‘Direct Recruitment for the post of Head Constable (Radio Operator) and Head Constable (Radio Mechanic)’ লিঙ্কে ক্লিক করতে হবে।

এবার রেজিস্টার ও লগ ইন করে সম্পূর্ণ আবেদনপত্র পূরণ করতে হবে। এই পদে আবেদন করার জন্য জেনারেল, EWS এবং OBC প্রার্থীদেরই কেবল ১০০ টাকা আবেদন ফি জমা করতে বলা হয়েছে। আবেদন করার শেষ তারিখ ১৯ সেপ্টেম্বর, ২০২২।

Categories