Prothom Kolkata

Popular Bangla News Website

Chrome ব্রাউজারে ১১ টি নিরাপত্তা ত্রুটি, বিপদ এড়াতে দ্রুত আপডেট করার নির্দেশ দিল Google

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিশ্বজুড়ে সর্বাধিক ব্যবহৃত Google Chrome ব্রাউজারে একাধিক নিরাপত্তা ত্রুটি (Vulnerability) শনাক্ত করা গিয়েছে। যা থেকে বিপদে পড়তে পারেন ব্যবহারকারীরা। ইতিমধ্যে এই উচ্চ-প্রভাবিত নিরাপত্তা দুর্বলতাগুলিকে অ্যাক্সেস করা শুরু করে দিয়েছে সাইবার আক্রমণকারীরা। এটি এখনও পর্যন্ত ২০২২ সালের পঞ্চম জিরো-ডে ভালনারিবিলিটি যা মোকাবিলা করছে Google।

Google Chrome টিমের এক সদস্য জানিয়েছে, মাঝারি থেকে গুরুতর প্রভাব পর্যন্ত মোট এগারোটি নিরাপত্তা দুর্বলতা শনাক্ত করা হয়েছে। বিপদ এড়াতে দ্রুত নতুন ভার্সনে Chrome ব্রাউজার আপডেট করার পরামর্শ দিয়েছে Google।

Google জানিয়েছে, এই ১১ টি নিরাপত্তা দুর্বলতার মধ্যে ৬ টি ভীষণ গুরুত্বপূর্ণ এবং ৩ টি মাঝারি গুরুত্বপূর্ণ। তবে ১ টি ত্রুটি রয়েছে যা সবচেয়ে বেশি ক্রিটিকাল। এই ত্রুটি বাইপাস করে ব্যবহারকারীদের সিস্টেম নিজেদের নিয়ন্ত্রণে আনতে পারে সাইবার আক্রমণকারীরা। এই সংক্রান্ত বেশি কিছু তথ্য জানায়নি সার্চ ইঞ্জিন। তবে তারা সচেতন যে CVE-২০২২-২৮৫৬ (নিরাপত্তা দুর্বলতা) সার্ভারে বিদ্যমান।

এর মানে হল হ্যাকাররা কোনও খারাপ উদ্দেশ্যে বাগটি ব্যবহার করছে। তাই ব্যবহারকারীদের ব্রাউজার দ্রুত আপডেট করতে বলেছে Google এই নতুন আপডেট Mac, Windows এবং Linux সমস্ত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ।

Google Chrome এর আপডেট ভার্সন

Windows ব্যবহারকারীদের জন্য – ১০৪.০.৫১১২.১০২/১০১
Mac এবং Linux ব্যবহারকারীদের জন্য – ১০৪.০.৫১১২.১০১

কীভাবে আপডেট করবেন Google Chrome?

১. ব্রাউজারটিকে সর্বশেষ ভার্সনে আপডেট করার জন্য ব্রাউজারের উপরের ডানদিকের কোণায় থ্রি লাইন ডটে ক্লিক করুন।

২. এবার Help অপশনে ক্লিক করে About Google Chrome অপশনে ক্লিক করুন।

৩. নতুন আপডেট উপলব্ধ থাকলে Relaunch অপশনে ক্লিক করুন।

৪. তারপর কিছুক্ষন অপেক্ষা করার পর নতুন ভার্সনে আপনারা ব্রাউজারটি ওপেন হয়ে যাবে।

Categories