Prothom Kolkata

Popular Bangla News Website

দুধের দাম বৃদ্ধিতে জন্মাষ্টমীর ছবিতে বদল, চেনা রেওয়াজ বদলে দিল এই পুজো কমিটি

1 min read

।। প্রথম কলকাতা।।

হঠাৎ করেই গোটা দেশ জুড়ে প্যাকেটজাত দুধের দাম ২ টাকা বৃদ্ধি পাওয়ার ফলে ধাক্কা লেগেছে মধ্যবিত্তের পকেটে । সম্প্রতি মুদ্রাস্ফীতির বাজারে নিত্য প্রয়োজনীয় বেশ কিছু দ্রব্যের দাম বৃদ্ধি পেয়েছে । এবার সেই তালিকায় যুক্ত হয়েছে প্যাকেটজাত দুধ। স্বাভাবিকভাবে কলকাতাতেও বৃদ্ধি পেয়েছে আমূল- মাদার ডেয়ারির মতো দুধের দাম । যার ফলে সাধারণ মানুষ বেশ কিছুটা ক্ষুব্ধ। এইমত পরিস্থিতিতে একেবারেই নিম্ন মধ্যবিত্ত পরিবার গুলি তাদের সন্তানদের দুধের পুষ্টিগুণ থেকে বঞ্চিত করতে এক প্রকার বাধ্য হচ্ছেন। তার উপরে আজ আবার জন্মাষ্টমী অর্থাৎ শ্রীকৃষ্ণের ননী-মাখন খাওয়ার দিন।

তবে দুধের দাম বৃদ্ধি পাওয়ার ফলে এই চেনা রেওয়াজের ছক থেকে বেরিয়ে আসলো শহরের এক খ্যাতনামা পুজো কমিটি। জন্মাষ্টমীর দিনেই তাঁরা তাদের পুজোর থিম উদ্বোধন করলেন। একই সঙ্গে শহরের অর্ধভুক্ত অপুষ্ট কচিকাঁচাদের হাতে তুলে দিলেন দুধের গ্লাস। এই উদ্যোগ নেয় কলকাতার ঢাকুরিয়া বাবুবাগান পুজো কমিটি। এদিন বেশ কিছু নিম্ন মধ্যবিত্ত পরিবারের বাচ্চাদের গোপাল সাজিয়ে নিয়ে আসা হয় সেখানে। আর তারপর থিম ঘোষণা হলে তাদের হাতে তুলে দেওয়া হয় দুধের গ্লাস। তাতে হাসি ফোটে ওই কচিকাঁচাদের মুখে।

আরো পড়ুন : গত ৭০ বছরের তুলনায় দ্বিগুণ কাজ হয়েছে মাত্র ৩ বছরে! জানালেন প্রধানমন্ত্রী

এদিন দাম বৃদ্ধির ফলে যাদের কাছে এই দুধ কেনা খানিকটা সমস্যা হয়ে দাঁড়িয়েছে তাদেরকেই তুষ্ট করা হল ভগবান শ্রীকৃষ্ণের বদলে । একই সঙ্গে বাবুবাগান পুজো কমিটির তরফ থেকে তাদের থিম জনসমক্ষে ঘোষণা করা হল। চলতি বছরের বাঙালির দুর্গাপুজো ইউনেস্কোর তরফ থেকে হেরিটেজ তকমা পেয়েছে। একই সঙ্গে এই বছর গোটা দেশজুড়ে স্বাধীনতার ৭৫ তম বছরকে স্মরণ করা হয়েছে । এই সম্পূর্ণ বিষয়টিকে মাথায় রেখে ২০২২ সালে ঢাকুরিয়া বাবু বাগান পুজো কমিটির থিম হতে চলেছে ‘মা তুঝে সালাম’। এদিন থিম ঘোষণার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালা রায়, দেবাশীষ কুমার, দেবব্রত মজুমদার সহ আরও বিশিষ্ট জনেরা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories