Prothom Kolkata

Popular Bangla News Website

গত ৭০ বছরের তুলনায় দ্বিগুণ কাজ হয়েছে মাত্র ৩ বছরে! জানালেন প্রধানমন্ত্রী

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারতে গত ৭০ বছরের যে কাজ হয়েছে তার থেকে দ্বিগুণ কাজ হয়েছে মাত্র তিন বছরে। এমনটাই জানালেন দেশের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী। ১৯শে আগস্ট জন্মাষ্টমীর দিনটি গোয়ার জন্য একটি বিশেষ দিন। জল জীবন মিশনের অধীনে ‘হর ঘর জল’ উৎসব অনুষ্ঠানে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি নিজেই ট্যুইট বার্তায় জানিয়েছেন, এই দিন গোয়ার জন্য একটি বিশেষ দিন।জল জীবন মিশনের অধীনে দেশের প্রতিটি বাড়িতে জল সরবরাহকারী রাজ্য হিসেবে প্রথম স্থানে রয়েছে গোয়া। গোয়া সরকার প্রায় ৩৭৮টি গ্রামকে ‘হর ঘর জল’ হিসেবে ঘোষণা করেছে। এখানে প্রতিটি ঘরে ঘরে পৌঁছে গিয়েছে বিশুদ্ধ জল।

শুক্রবার সারা দেশ জুড়ে পালিত হচ্ছে পবিত্র উৎসব শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী। প্রধানমন্ত্রী জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়ে বক্তৃতা শুরু করেন। তিনি জানান অমৃত সময়কালে ভারত যে বিশাল লক্ষ্য নিয়ে কাজ করছে তার মধ্যে তিনটি গুরুত্বপূর্ণ মাইলফলক অতিক্রম করেছে। দেশের প্রায় ১০ কোটি গ্রামীণ পরিবারকে পাইপের মাধ্যমে বিশুদ্ধ জলের সুবিধার সঙ্গে যুক্ত করা হয়েছে। প্রতিটি ঘরে ঘরে জল পৌঁছে দেওয়ার ক্ষেত্রে এটি সরকারের একটি বিশেষ সাফল্য। গোয়া হল দেশের মধ্যে প্রথম রাজ্য, যেখানে প্রতিটি বাড়িতে জলের শংসাপত্র দেওয়া হয়েছে। এছাড়াও দেশের বিভিন্ন রাজ্যের প্রায় এক লক্ষের বেশি গ্রাম ওডিএফ প্লাস হয়ে গিয়েছে। দেশের সামনে এখন বড় বড় চ্যালেঞ্জ আর এখন কর্তব্যবোধের সঙ্গে ২৪ ঘন্টা কাজ করতে হবে। এর মধ্যে সবথেকে বড় সব চ্যালেঞ্জ ছিল জল নিরাপত্তা।

প্রধানমন্ত্রী জানান, সরকার গঠনে এত পরিশ্রম লাগে না কিন্তু দেশ গঠনে কঠোর পরিশ্রমের প্রয়োজন রয়েছে। আমরা সবাই দেশ গড়ার পথ বেছে নিয়েছি। তাই প্রতিনিয়ত দেশের বর্তমান এবং ভবিষ্যতের চ্যালেঞ্জগুলিকে সমাধান করতে হচ্ছে। মাত্র তিন বছরের মধ্যে জল জীবন মিশনের অধীনে সাত কোটি গ্রামীণ পরিবারকে স্বচ্ছ জলের সুবিধা সঙ্গে সংযুক্ত করা হয়েছে। এটি কোন সাধারণ অর্জন নয়। স্বাধীনতার ৭ দশকে এ দেশের মাত্র ৩০ মিলিয়ন গ্রামীণ পরিবার এই জলের সুবিধা পেয়েছিল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories