Prothom Kolkata

Popular Bangla News Website

iPhone 14-র পর এবার সস্তায় এন্ট্রি-লেভেল iPad নিয়ে আসছে Apple, অক্টোবরে লঞ্চ

1 min read

।। প্রথম কলকাতা ।।

নতুন iPhone 14 লঞ্চ হতে আর কিছু দিনের অপেক্ষা। আগামী সেপ্টেম্বর মাসের 7 তারিখে নির্দিষ্ট ইভেন্টে উন্মোচিত হবে নতুন Apple Watch 8 সিরিজ সহ iPhone 14। তবে সম্প্রতি আরও একটি রিপোর্টে বলা হয়েছে, এই বছরই নতুন দশম জেনারেশনের iPad লঞ্চ করতে পারে সংস্থা। এর জন্য আগামী অক্টোবর মাসে আলাদা একটি ইভেন্ট আয়োজন করতে পারে Apple। টেক দুনিয়ায় গুঞ্জন, নতুন জেনারেশনের iPad এ একাধিক বদল আনতে চলেছে সংস্থা। যার মধ্যে অন্যতম এই ডিভাইজের চিপসেট।

Macrumors এর রিপোর্ট অনুযায়ী, ডিভাইজটিতে একটি পাতলা বেজেল সহ 10.5 ইঞ্চি ডিসপ্লে থাকবে। এর সাথে একটি ইউএসবি-সি পোর্ট এবং একটি প্রসারিত রিয়ার ক্যামেরা। কম দামি ভ্যারিয়েন্টগুলি A14 Bionic চিপ এবং 5G সাপোর্ট থাকার সম্ভাবনা রয়েছে। তবে iPad Pro মডেলগুলিতে M1 এর বদলে থাকতে পারে লেটেস্ট M2 চিপসেট।

এই ইভেন্টে Apple iPadOS 16 এরও ঘোষণা করতে পারে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি M2 চিপসেট যুক্ত মডেলগুলি অর্থাৎ Pro ভ্যারিয়েন্টে Messenger, Safari ইত্যাদি একাধিক ফিচারে নতুন বিকল্প যোগ করতে পারে Apple।

প্রসঙ্গত, আগামী মাসেই লঞ্চ হতে চলেছে স্মার্টফোন দুনিয়ায় সর্বাধিক জনপ্রিয় হ্যান্ডসেট iPhone এর নতুন ভার্সন। যার অপেক্ষায় মুখিয়ে রয়েছে বিশ্ববাসী। নতুন ফিচার, উন্নত অ্যাপারচার সহ বড় ক্যামেরা, লেটেস্ট প্রসেসর ইত্যাদি একাধিক পরিবর্তন নিয়ে বাজারে আসতে পারে iPhone 14। সূত্রের খবর, নতুন স্মার্টফোনের পাশাপাশি সেপ্টেম্বর মাসে নতুন Apple Watch 8 সিরিজও উন্মোচন করবে সংস্থা।

Categories