Prothom Kolkata

Popular Bangla News Website

ব্লু-চিপ স্টকের দৌলতে কিছুটা ঘুরে দাঁড়ালো শেয়ার বাজার, ডলারের তুলনায় ৭৯.৭৭ এ ভারতীয় মুদ্রা

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিশ্ব বাণিজ্যে টালমাটাল পরিস্থিতিকে সাথে নিয়েই শুক্রবার শুরু হল ভারতের শেয়ার বাজার। সপ্তাহের শেষ ট্রেডিং সেশনে প্রথম ধাপে সামান্য বাড়লো নিফটি৫০ (Nifty50)। রাষ্ট্রয়ত্ত ব্যাংকগুলির শেয়ার মূল্যে পতন হলেও উঠে দাঁড়ালো আইটি এবং মেটাল স্টকের মূল্য।

সেনসেক্স ১১৩.২ পয়েন্ট বেড়ে ৬০,৪১১.২ পয়েন্টে ছুঁয়েছে। পাশাপাশি নিফটি৫০ গতকালের তুলনায় ৩৫.৭ পয়েন্ট বেড়ে আপাতত ১৮ হাজারের ঘরে ঘোরাফেরা করছে। নিফটি৫০ এর মধ্যে থাকা মোট ২৯ টি স্টক আজ সবুজ রঙে দিন শুরু করেছে। এর মধ্যে ওএনজিসি, অ্যাক্সিস ব্যাঙ্ক, হিন্দালকো, উইপ্রো এবং টাইটানের শেয়ার তালিকায় শীর্ষে ছিল।

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, অ্যাপোলো হসপিটালস, জেএসডব্লিউ স্টিল এবং আদানি পোর্টস – প্রতিটি শেয়ারই ০.৫ থেকে ০.৮ শতাংশ বেড়েছে। অন্যদিকে, ভারত পেট্রোলিয়াম, পাওয়ারগ্রিড, এশিয়ান পেইন্টস, রিলায়েন্স, ভারতী এয়ারটেল, এসবিআই লাইফ, সিপ্লা এবং এইচডিএফসি এর শেয়ারে ০.২ শতাংশ থেকে ১.৩ শতাংশ পতন ঘটেছে।

ইনফোসিস, টাটা কনসালটেন্সি সার্ভিসেস (টিসিএস), কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক এবং টেক মাহিন্দ্রা এই শেয়ারগুলি প্রধান সূচকে লাভের জন্য সবচেয়ে বড় অবদানকারী ছিল। নিফটি ফার্মা এবং হেলথ কেয়ার বাদে এনএসই-তে প্রায় সমস্ত সেক্টর সবুজ দিয়েই শুরু করেছিল।

এই প্রসঙ্গে জিওজিৎ ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের চিফ ইনভেস্টমেন্ট স্ট্র্যাটেজিস্ট ভি কে বিজয়কুমার বলেন, বাজারের গতি এখন থেকে কিছুটা বিপরীতমুখী মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে। ডলার সূচকে হঠাৎ করে ১০৭.৬ এ বেড়ে যাওয়া ভারতের মতো উদীয়মান বাজারে মূলধন প্রবাহকে প্রভাবিত করতে পারে। চলতি মাসে বিদেশী বিনিয়োগকারীদের যে ইতিবাচক ট্রেন্ড দেখা গিয়েছে তাও প্রভাবিত হতে পারে।

তিনি মনে করেন, উন্নত মূল্যায়ন দালাল স্ট্রিটে বেশি দৌড়ানোর ন্যায্যতা প্রদান করে না। সামগ্রিক বাজার বিস্তৃতি বুল রানের পক্ষে ছিল, কারণ বিএসইতে ১,৮০৩ টি স্টক বৃদ্ধি পেয়েছে এবং ১,১২৯ টি স্টক হ্রাস পেয়েছে।

অপরদিকে বিশ্ব পরিস্থিতি নিয়েও চিন্তা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। এশিয়ার একাধিক শেয়ার বাজারে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে। জাপানের বাইরে এশিয়া প্যাসিফিক শেয়ারের MSCI এর বিস্তৃত সূচক শেষ গণনায় ০.১ শতাংশ কমেছে। জাপানের নিককেই ২২৫ ০.১ শতাংশ বেড়েছে কিন্তু চীনের সাংহাই কম্পোজিট ফ্ল্যাট এবং দক্ষিণ কোরিয়ার কসপি ০.২ শতাংশ কমেছে। ০.২ শতাংশ কমেছে এস এন্ড পি ৫০০ ফিউচার।

Categories