Prothom Kolkata

Popular Bangla News Website

এক চার্জে 250 কিমি যেতে পারে EiV22, দেশের প্রথম ইলেকট্রিক ডবল ডেকার বাস

1 min read

।। প্রথম কলকাতা ।।

দূষণমুক্ত পরিবহন ব্যবস্থা গড়ে তোলাই এখন লক্ষ্য সরকারের। এর জন্য ধীরে ধীরে জীবাশ্ম জ্বালানি চালিত পরিবহন থেকে বিকল্প পথে হাঁটছে বাস প্রস্তুতকারক সংস্থাগুলি। সম্প্রতি তারই এক প্রতিরূপ উন্মোচিত করল অশোক লেল্যান্ড (Ashok Leyland) এর বৈদ্যুতিক শাখা স্যুইচ মোবিলিটি (Switch Mobility)। এদিন দেশের প্রথম শীততাপ নিয়ন্ত্রিত ইলেকট্রিক ডবল ডেকার বাসের উদ্বোধন করলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি।

একটা সময়ে বাণিজ্য নগরী মুম্বাইয়ে দারুণ জনপ্রিয় ছিল দোতলা বাস পরিবহন ব্যবস্থা। নিত্য যাতায়াতে এই বাসেই চড়তেন সাধারণ মানুষ। কিন্তু সময়ের সাথে এই ধরণের দ্বিতল বাস অবলুপ্ত হয়ে যায়। তবে প্রযুক্তির অগ্রগতির সাথে ফের একবার ইলেকট্রিক অবতারে ফিরে এল দোতলা বাসের নস্টালজিয়ানা।

জানা গিয়েছে, স্যুইচ মোবাইলিটির তৈরি এই বাসের মডেল নম্বর EiV22। এই বাসে রয়েছে অত্যাধুনিক সুরক্ষা সরঞ্জাম এবং শক্তিশালী ব্যাটারি প্যাক। 231 KWh ব্যাটারি ক্যাপাসিটি সহ ডুয়াল গান চার্জিং সিস্টেম রয়েছে এই বাসে। এটি একবার সম্পূর্ণ চার্জ হলে 250 কিলোমিটার পর্যন্ত ইন্টার-সিটি দূরত্ব স্থির করতে সক্ষম। বাসটিতে রয়েছে 66 টি আসন। মোবাইল অ্যাপের মাধ্যমে এই বাসে আসন বুক করা যাবে।

ভারতের পাশাপাশি ব্রিটেনেও টুইন-ফ্লোর ইলেকট্রিক এসি বাসগুলি পরিচালনা করে স্যুইচ মোবিলিটি। এই সংস্থার চিফ এক্সিকিউটিভ অফিসার মহেশ বাবু জানান, ইতিমধ্যে মুম্বাই ইলেকট্রিক সাপ্লাই অ্যান্ড ট্রান্সপোর্টের তরফে এই ইলেকট্রিক ডবল ডেকার বাসের ২০০ টি অর্ডার পেয়েছি আমরা। যার মধ্যে ৫০ টি চলতি অর্থবর্ষেই রাস্তায় নামানো হবে। আর ১৫০ থেকে ২৫০ টি ইলেকট্রিক ডবল ডেকার বাস আগামী বছরে ডেলিভারি করার পরিকল্পনা রাখা হয়েছে।

Categories