Prothom Kolkata

Popular Bangla News Website

Weather Update: শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, প্রবল বৃষ্টির সঙ্গে ঝোড়ো হওয়ার পূর্বাভাস

1 min read

।। প্রথম কলকাতা।।

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপের জেরে গত সপ্তাহের শেষের দিকে বেশ বৃষ্টিতে ভিজেছিল দক্ষিণবঙ্গ। বিশেষত উপকূলবর্তী অঞ্চল গুলিতে ভারী বৃষ্টিপাত এবং দমকা ঝোড়ো হওয়ার প্রভাব ছিল যথেষ্ট । এবার চলতি সপ্তাহের শেষেও দক্ষিণবঙ্গে ফের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যার কারণ হল নিম্নচাপ । উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগর অর্থাৎ বাংলাদেশ এবং মায়ানমার সীমান্তে তৈরি হয়েছে একটি নিম্নচাপ । যা আজ আরও গভীর নিম্নচাপে পরিণত হবে শক্তি বাড়িয়ে। আর এই নিম্নচাপের ফলেই দক্ষিণবঙ্গে হালকা-মাঝারি বৃষ্টিপাত লক্ষ্য করা যাবে।

ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় । শুক্রবার রাজ্যের পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর ,দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম ,বাঁকুড়া এবং পুরুলিয়াতে বৃষ্টির পরিমাণ অনেকটাই বেশি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আগামীকাল অর্থাৎ শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ এবং হালকা-মাঝারি বৃষ্টিপাত দেখতে পাওয়া যাবে। কলকাতার আকাশও আজ সকাল থেকেই মেঘলা, দিনের বিভিন্ন সময় সেখানে বিক্ষিপ্ত হালকা-মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

শুধু বৃষ্টি নয়, ঝোড়ো হাওয়াও থাকবে উপকূলবর্তী এলাকাগুলিতে । এই হাওয়ার গতিবেগ হতে চলেছে প্রায় ৪০ থেকে ৫০ কিলোমিটার । তাই মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যারা সমুদ্রে ছিলেন তাদেরকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছিল আগেই। এদিন কলকাতার তাপমাত্রা সর্বোচ্চ ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে বলেই জানা গিয়েছে। যদিও নিম্নচাপের বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া জেরে ভ্যাপসা গরম খানিকটা কমবে বলে মনে করা হচ্ছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories