Prothom Kolkata

Popular Bangla News Website

আজ বিশ্ব ফটোগ্রাফি দিবস, জানেন কী এই দিনের ইতিহাস?

।।প্রথম কলকাতা।।

আজ বিশ্ব ফটোগ্রাফি দিবস। অর্থাৎ বিশ্ব আলোকচিত্র দিবস। ১৮৩৯ সাল থেকে ১৯ আগস্ট দিনটি বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে পালিত হয়ে আসছে।ছবি হল হাজারও শব্দের প্রতিরুপ। কোনও কিছু বলে বা লিখে যত সহজে বোঝানো যায়, ছবির মাধ্যমে তা আরও সহজে বোঝানো যায়। মানুষের মনে কথার থেকে ছবি অনেক বেশি প্রভাব ফেলে। ছবি তোলাটা অনেকের কাছেই একটা ফ্যাসিনেশন বা প্যাশন। কেউ শখে ছবি তোলে আবার অনেকে একে পেশা হিসেবেও বেছে নিয়েছে।

১৮৩৯ সালের ১৯ আগস্ট প্রথম ফরাসি সরকার এইদিনটি বিশ্ব আলোকচিত্র দিবস হিসেবে ঘোষণা করে। সেই দিন থেকে প্রতিবছরই বিশ্বজুড়ে উদযাপিত হয় বিশ্ব আলোকচিত্র দিবস। এছাড়াও শুরু থেকে আজ পর্যন্ত ফটোগ্রাফির যাত্রায় যে সকল মানুষ নিঃস্বার্থ ভাবে কাজ করে গেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানাতেও এই দিনটি পালন করা হয়।১৮৩৭ সালে লুইস ড্যাগুইর ও নাইসফোর নিপেক ড্যাগুইর টাইপ ফটোগ্রাফিক সিস্টেম আবিষ্কার করেন।

এই সিস্টেমের নাম হল ড্যাগুইররিয়ো টাইপ। বিজ্ঞানী লুইস ড্যাগুইর সর্বপ্রথম ছবি তোলার এই ব্যাবহারিক উপায়টি আবিষ্কার করেন। তার নাম অনুসারেই ছবি তোলার এই উপায়ের নাম দেওয়া হয় ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি। তখন থেকেই ফটোগ্রাফিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয়।বিশ্বে ১৭০ টিরও বেশি দেশে দিবসটি পালিত হয়ে আসছে।১৮৩৯ সালের আজকের দিনে ফ্রান্স সরকার ডাগুয়েরে ফটোগ্রাফি পদ্ধতি পেটেন্ট ক্রয় করে। তারপর থেকেই এই দিনটিকে বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে বেছে নেওয়া হয়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories