Prothom Kolkata

Popular Bangla News Website

Digital Gold : অনলাইনে সোনা কিনলে মিলছে দারুণ ক্যাশব্যাক, সুযোগ মিস করবেন না

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিনিয়োগের অন্যতম বিকল্প হিসাবে সোনা কিনে থাকেন গ্রাহকদের একাংশ। তবে সময়ের সাথে সোনা কেনার পদ্ধতিতে এসছে একাধিক বদল। অফলাইনের পাশাপাশি বর্তমানে অনলাইনেও সোনা কিনছেন অনেকে, যাকে বলা হয় ডিজিটাল গোল্ড (Digital Gold)। এটির বস্তুগত উপস্থিতি না থাকলেও ভার্চুয়াল উপস্থিতি রয়েছে।

এই মুহূর্তে অনলাইন সোনা কেনার জন্য অজস্র পদ্ধতি রয়েছে। ইদানিং বিভিন্ন অনলাইন অ্যাপও ডিজিটাল গোল্ড কেনার সুবিধা প্রদান করছে। যার মধ্যে একটি পেটিএম (Paytm)। এই অ্যাপেও আপনি বর্তমান বাজারমূল্য অনুযায়ী সোনা কিনতে পারবেন। উপরন্তু, সোনা কিনলে পেয়ে যাবেন মোটা ক্যাশব্যাকও।

পেটিএম এ কীভাবে ডিজিটাল গোল্ড কিনতে হয় জানুন (How to buy Digital Gold in Paytm)

১. পেটিএম অ্যাপ ওপেন করে সার্চ অপশনে টাইপ করুন ‘Paytm Gold’।

২. এবার ওই অপশনে ট্যাপ করে Buy অপশনে ক্লিক করুন। এখানে আপনি কত গ্রাম বা কত মূল্যের সোনা কিনতে চান তা এন্টার করুন।

৩. এরপর নির্দিষ্ট জিএসটি চার্জ সহ উক্ত সোনার জন্য কত টাকা খরচ করতে হবে আপনাকে তা দেখিয়ে দেবে পেটিএম।

৪. এবার আপনি যেই পদ্ধতিতে টাকা পেমেন্ট করতে চান যেমন – ইউপিআই, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ইত্যাদি যে কোনও একটি অপশনে ক্লিক করে টাকা পে করে দিন।

পেটিএম গোল্ড ক্যাশব্যাক অফার (Paytm Gold Cashback Offer)

পেটিএম জানিয়েছে, যদি কোনও ব্যক্তি প্রথমবার ডিজিটাল গোল্ড কেনেন, তবে তাঁকে সর্বোচ্চ ৩ শতাংশ ক্যাশব্যাক বা সোনা কেনার উপর ১০০ টাকা ছাড় দেওয়া হবে। এই অ্যাপে গ্রাহকরা সর্বনিম্ন ০.০০০৫ গ্রাম এবং সর্বোচ্চ ৫০ গ্রাম পর্যন্ত সোনা কিনতে পারবেন। সোনার দাম সর্বোচ্চ ১.৫ লাখ টাকার বেশি হওয়া যাবে না। সোনা কেনার সময় আপনাকে ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ এবং IFSC কোড শেয়ার করতে হবে।

সোনা কেনার পর ক্যাশবাক পেয়ে গেলে তা বিক্রি করাও খুব সহজ। এর জন্য ফের Paytm Gold অপশনে গিয়ে Sell অপশনে ক্লিক করতে হবে। তবে খেয়াল রাখবেন, সোনা কেনার ২৪ ঘন্টা পূর্ণ হলে তবে সেটি বিক্রি করতে পারবেন। এই টাকা আপনি যে ব্যাংক অ্যাকাউন্টের তথ্য দেবেন সেখানেই ৭২ ঘন্টার মধ্যে ক্রেডিট হবে। তবে কেউ যদি চায় এই ডিজিটাল গোল্ড আসল সোনায় স্থানান্তর করবেন তাহলে তাঁকে অতিরিক্ত চার্জ বহন করতে হবে।

Categories