Prothom Kolkata

Popular Bangla News Website

Weather Update: বর্ষামুখর দক্ষিণবঙ্গ, স্বাধীনতা দিবসেও রাজ্য জুড়ে দিনভর বৃষ্টি

1 min read

।। প্রথম কলকাতা।।

বর্ষাকালের শুরুতে দক্ষিণবঙ্গে একেবারেই পর্যাপ্ত বৃষ্টি দেখা যায়নি। যার কারণে এক প্রকার এই বছর দক্ষিণবঙ্গের জন্য বর্ষাকাল একেবারেই ভালো নয় বলে ধরে নিয়েছিলেন বঙ্গবাসীরা। তবে বর্ষা শেষের আগে সেই ঘাটতি হয়তো পূরণ হলেও হতে পারে। এমনটাই আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। বিগত প্রায় দুটি সপ্তাহ ধরে নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে হালকা মাঝারি, আবার কখনও ভারী বৃষ্টির পূর্বাভাস মিলছে। দিনভর চলছে বিক্ষিপ্ত বৃষ্টিপাত । একইসঙ্গে দমকা ঝোড়ো হাওয়া। কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টিপাত হয়েছে বলেও খবর মিলেছে । সেই রকম ভাবে ১৫ই আগস্ট স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতেও বৃষ্টি দক্ষিণবঙ্গে। সারাদিন জুড়েই প্রায় চলল ঝমঝমে বৃষ্টি।

উত্তর বঙ্গোপসাগরে যে নিম্নচাপ সৃষ্টি হয় রবিবার তা গভীর নিম্নচাপে পরিণত হয় । যার জেরে উপকূলবর্তী এলাকাগুলি সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও ভারী বৃষ্টিপাত লক্ষ্য করা যায়। বিশেষত পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া ও পুরুলিয়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা জারি করেছিল আবহাওয়া দফতরের তরফ থেকে। আজ সারাদিন এই সকল জেলা গুলিতে হালকা- মাঝারি বৃষ্টিপাত লক্ষ্য করা গিয়েছে । যদিও মঙ্গলবার নিম্নচাপটি ঝাড়খণ্ডের দিকে চলে যাবে বলেই জানা গিয়েছে।

অন্যদিকে উত্তরবঙ্গে ফের বৃষ্টিপাত দেখা গিয়েছে উপরে জেলাগুলিতে। বিশেষত্ব দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা জারি করেছে আবহাওয়া দফতর । দক্ষিণবঙ্গেও উপকূলবর্তী এবং উপকূল সংলগ্ন জেলাগুলিতে একটানা বৃষ্টি হওয়ায় জলমগ্ন বহু এলাকা। বিশেষত সুন্দরবন, নামখানা, ফ্রেজারগঞ্জ এই সমস্ত এলাকাগুলিতে ব্যাপক বৃষ্টিপাতের জেরে নদীর বাঁধ ভেঙে গিয়েছে। জল উপচে এসে প্রবেশ করেছে লোকালয়ে। যদিও দক্ষিণবঙ্গে পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি না হওয়ার কারণে চাষাবাদ খুব একটা ভালো হয়নি বলেই জানা গিয়েছিল। নিম্নচাপের জেরে এই টানা বৃষ্টির ফলে কিছুটা হলেও সেই ঘাটতি পূরণ হতে পারে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories