Prothom Kolkata

Popular Bangla News Website

রেনকোজির মন্দির থেকে চিতাভস্ম ফিরিয়ে আনা হোক ভারতে, দাবি নেতাজি কন্যা অনিতার

।। প্রথম কলকাতা।।

স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তির দিনে নেতাজির চিতাভস্ম জাপান থেকে ভারতে ফিরিয়ে আনার দাবী জানালেন নেতাজী কন্যা অনিতা বসু পাফে। আনন্দবাজার পত্রিকা সূত্রের খবর, অনিতা বসু পাফে দাবি করেছেন, রেনকোজি মন্দিরের রাখা চিতাভস্ম আজাদ হিন্দ ফৌজের সর্বাধিনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসুরই, সেই তথ্য জনসমক্ষে আনা হোক ডিএনএ পরীক্ষার মাধ্যমে। যাতে যাদের মনে নেতাজির মৃত্যু নিয়ে সংশয় রয়েছে, তাদের সংশয় দূর করা যায়।

এক বিবৃতি দিয়ে নেতাজি কন্যা অনিতা বসু পাফে দাবি করেছেন, আধুনিক প্রযুক্তি সুযোগ দিচ্ছে চিতাভস্মের ডিএনএর নমুনা পরীক্ষার। ১৯৪৫ সালের ১৮ই আগস্ট নেতাজির মৃত্যু নিয়ে যারা এখনো সন্দেহ পোষণ করেন, তাদের কাছে সেই পরীক্ষার রিপোর্ট তুলে ধরলেই, সব স্পষ্ট হয়ে যাবে। রেনকোজি মন্দিরে যে চিতাভস্ম রাখা আছে, তা নেতাজিরই।

আরো পড়ুন : ‘আমি জানতাম দিদি পাশে দাঁড়াবেন’, আইনজীবী মারফত জানালেন অনুব্রত

বিবৃতিতে অনিতা বসু পাফে আরও লিখেছেন, এবার সময় এসেছে নেতাজিকে বাড়িতে ফিরিয়ে আনার। নেতাজির জীবনে দেশে স্বাধীনতার গুরুত্ব ছিল সর্বাধিক। বিদেশি শাসন মুক্ত ভারত ছাড়া, তিনি আর কিছুই চাননি। তাই তিনি যেহেতু স্বাধীনতার আনন্দ উদযাপনের সুযোগ পাননি, তাই তাঁর চিতাভস্ম অন্তত ভারতের মাটিতে ফিরিয়ে আনা হোক, যাতে নিজের দেশে উপযুক্ত সম্মান তাঁকে দিতে পারে দেশবাসী।

বিবৃতির শেষে নেতাজি কন্যার আর্জি, “প্রত্যেক ভারত, পাকিস্তান ও বাংলাদেশবাসী, যাঁরা আজ স্বাধীনতার সঙ্গে বাঁচতে পারছেন, তাঁরা সবাই নেতাজির পরিবার। আমি আমার সমস্ত ভাই, বোনেদের অভিনন্দন জানাই। এবং তাঁদের কাছে আবেদন করতে চাই, তাঁরা যেন নেতাজিকে ঘরে ফেরাত‌ে আমার উদ্যোগকে সমর্থন জানান।”

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories