Prothom Kolkata

Popular Bangla News Website

আজকেই মুজিবর রহমান-সহ ১৮ জনকে হারায় বাংলাদেশ, বঙ্গবন্ধুকে শ্রদ্ধা শেখ হাসিনার

1 min read

।।প্রথম কলকাতা।।

১৫ আগস্ট একদিকে যেমন গর্বের অন্যদিকে কান্নারও বটে। আজ বাংলাদেশের শোকদিবসও। দুই বাংলা আজযথাযথ মর্যাদা ও গভীর শ্রদ্ধার সঙ্গে তা পালন করছে। সোমবার সকাল সাড়ে ১১টায় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুধু তাই নয় ভোর সাড়ে ৬টায় ধানমান্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী। আজ তিন বাহিনীর একটি সশস্ত্র দল গার্ড অফ অনার দেয়। এর আগে ঢাকার বনানী কবরস্থানে আত্মীয়দের শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা।

কোন দুঃখের ইতিহাস লুকিয়ে এই দিনের সঙ্গে?আজকের দিনেই রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের বাড়িতে ঘটে এক ভয়ংকর হত্যালীলা। আততায়ীর নির্মম বুলেটে সপরিবারে মৃত্যু হয় বঙ্গবন্ধুর। মৃত্যুর আগে তার জীবন বাঁচাতে বঙ্গবন্ধু ফোন করেছিলেন তার সামরিক সচিব কর্নেল জামিল আহমেদ, এসবি অফিসার সিদ্দিকুর রহমান, সেনা সদস্য সৈয়দ মাহবুবুল হককে। তারা ছুটে এলে তাদেরকেও হত্যা করা হয়। সেই দিনটিই বাংলাদেশে শোকদিবস হিসেবে পালিত হয়।

আজকের দিনেই বাংলাদেশ হারিয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর-সহ তার পরিবারের ১৮ সদস্যকে। সেই ভয়াল ইতিহাসের সাক্ষী হয়ে থেকে গেছেন শুধু বঙ্গবন্ধুর দুই মেয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানা। বিদেশে থাকায় প্রাণে বেঁচে গিয়েছিলেন তারা।এই মর্মান্তিক ঘটনার পর পাঁচ বছর ভারতে কাটিয়ে দেশে ফিরেছিলেন হাসিনা ও রেহানা। দেশে ফিরেও শান্তি পাননি হাসিনা। তার প্রাণনাশের জন্য ঘাতকরা বোমা-গ্রেনেড হামলা, জনসভায় বোমা পুঁতে রাখা, প্রকাশ্যে গুলি চালিয়ে ১৮ বার প্রাণনাশের চেষ্টা চালায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories