Prothom Kolkata

Popular Bangla News Website

একসময়ের মাওবাদী অধ্যুষিত এই এলাকায়, কালো পতাকার বদলে এবার উড়ল তেরঙ্গা

1 min read

।। প্রথম কলকাতা।।

ওড়িশার প্রত্যন্ত এলাকা হল মালকানগিরি। দীর্ঘদিন ধরে যেখানে মাওবাদীদের বাড়বাড়ন্ত ছিল। মাওবাদীদের দাপটে ত্রস্ত হয়ে থাকত এলাকা। স্বাধীনতা দিবসের দিনে যেখানে ওড়ানো হতো কালো পতাকা। কিন্তু এবার স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে এই প্রথম সেখানে ওড়ানো হলো জাতীয় পতাকা। মাওবাদী স্মৃতিসৌধের উপরে ওড়ানো হলো জাতীয় পতাকা।

ওড়িশার স্বাভিমান আঁচল যা দীর্ঘদিন ধরে একটি বিচ্ছিন্ন এলাকা হিসেবে পরিচিত ছিল। যা ছিল মাওবাদী কার্যকলাপের কেন্দ্রস্থল। যেখানে সিপিআই (মাওবাদী)র অন্ধ্র-ওড়িশা বর্ডার স্পেশাল জোনাল কমিটির সদর দফতর ছিল। স্বাধীনতা দিবসের দিনে অনুষ্ঠান পালনে বাধা দিত মাওবাদীরা। স্বাধীনতা দিবস ও প্রজাতন্ত্র দিবসে যেখানে কালো পতাকা ওড়ানো হত। কিন্তু রাজ্য সরকার, প্রশাসন ও নিরাপত্তা বাহিনীর তৎপরতায় এখন পরিস্থিতি অনেকটাই বদলেছে।

এলাকার নিরাপত্তা ও উন্নয়নের উপরে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। নতুন রাস্তাঘাট নির্মাণ করা হয়েছে, টেলিকম টাওয়ার নির্মাণ, এলাকার পরিকাঠামো গত উন্নয়নের উপরে গুরুত্ব দেওয়া হয়েছে। গ্রামবাসীদের স্মার্টফোন বিতরণ করা হয়েছে, নিরাপত্তা শিবির তৈরি করা হয়েছে, কেন্দ্রীয় বাহিনী নিয়মিত টহল দিচ্ছে। যার ফলে এলাকা থেকে ক্রমশ পাততাড়ি গুটিয়েছে মাওবাদীরা।

পরিস্থিতির বদল ঘটতেই এবারে গ্রামবাসীরা স্বাধীনতা দিবসের উদযাপন করলেন। গতকাল জাতীয় পতাকা নিয়ে মিছিল করতে দেখা যায় পড়ুয়াদের। আর আজ মাওবাদীদের তৈরি স্মৃতিসৌধের উপরেই তেরঙ্গা পতাকা উত্তোলিত হল। কেন্দ্রীয় বাহিনীকে সঙ্গে নিয়ে গ্রামবাসীরা জাতীয় পতাকা উত্তোলন করলেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories