Prothom Kolkata

Popular Bangla News Website

গাড়ি, বাইকে জাতীয় পতাকা লাগিয়েছেন? স্থান হতে পারে জেলে, কি বলছে নিয়ম?

।। প্রথম কলকাতা ।।

আজ স্বাধীনতার ৭৫ বছর অতিক্রম করছে ভারত। এই দিনটি সকল দেশবাসীর কাছে এক বিশেষ দিন। তার উপর দেশজুড়ে পালিত হচ্ছে ‘হর ঘর তিরঙ্গা’ অভিযান। ঘরে ঘরে পতাকা উত্তোলনের ডাক দিয়েছে সরকার।

কিন্তু অনেক সময় দেশপ্রেমের আবেগে কিছু ব্যক্তি সীমা অতিক্রম করে যায়। তারা এমন কিছু কাজ করে বসে যা আইনত অনুচিত। প্রতিবছর স্বাধীনতা দিবসের দিন অনেকেই নিজেদের ব্যক্তিগত গাড়ি, বাইকে জাতীয় পতাকা লাগিয়ে ঘোরেন। কিন্তু মোটর গাড়িতে জাতীয় পতাকা লাগানো কি আইনত সঠিক? কি বলছে নিয়ম?

ফ্ল্যাগ কোড অফ ইন্ডিয়া, ২০০২ এর ৩.৪৪ অনুচ্ছেদ অনুযায়ী মোটর গাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করার অধিকার শুধুমাত্র ভারতের কিছু ব্যক্তিদের মধ্যেই সীমাবদ্ধ। যারা হলেন –

রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, গভর্নর এবং লেফটেন্যান্ট গভর্নর ভারতীয় মিশন/পোস্টের প্রধান, প্রধানমন্ত্রী, ক্যাবিনেট মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং কেন্দ্রীয় উপমন্ত্রীরা, একটি রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রী এবং ক্যাবিনেট মন্ত্রী, লোকসভার স্পিকার, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান, লোকসভার ডেপুটি স্পিকার, রাজ্যগুলিতে আইন পরিষদের চেয়ারম্যান, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভার স্পিকাররা, রাজ্যগুলিতে বিধানসভা পরিষদের ডেপুটি স্পিকার, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভা পরিষদের ডেপুটি স্পিকাররা, ভারতের প্রধান বিচারপতি, সুপ্রিম কোর্টের বিচারপতিরা, হাইকোর্টের প্রধান বিচারপতি এবং হাইকোর্টের বিচারপতিরা।

যদিও নাগরিকরা তাদের গাড়িতে এবং বাইকে জাতীয় পতাকা প্রদর্শন ভালো উদ্দেশ্য নিয়ে করে, তবুও নিয়ম অনুযায়ী এটি তাদের একাধিক সমস্যায় ফেলতে পারে। কারণ একটি যানবাহনে সামনে, উপরে, পিছনে, কোণে, বাঁকা ভাবে জাতীয় পতাকা প্রদর্শন করা আইনের পরিপন্থী। এই সমস্ত স্থানে জাতীয় পতাকা লাগানো মানে তার অসম্মান করা। আইন অনুযায়ী, এই ধরনের কাজের জন্য অভিযুক্ত ব্যক্তিদের জরিমানা সহ ৩ বছর পর্যন্ত জেল হতে পারে।

Categories