Prothom Kolkata

Popular Bangla News Website

‘স্বচ্ছ নির্বাচন কমনওয়েলথ গেমসে ভারতের পদক জয়ের অন্যতম কারণ,’ স্বাধীনতা দিবসের ভাষণে বললেন প্রধানমন্ত্রী

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারতের স্বাধীনতার ৭৫তম বছর উপলক্ষে লালকেল্লা থেকে নিজের বক্তৃতায় কমনওয়েলথ গেমসের পদকজয়ীদের প্রশংসায় ভরালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন যে প্রতিভাবান ক্রীড়াবিদ নির্বাচনের স্বচ্ছতা ভারতকে সম্প্রতি সমাপ্ত বার্মিংহাম কমনওয়েলথ গেমস ২০২২-এ সাফল্য অর্জনে সহায়তা করেছে।

প্রধানমন্ত্রী ১৩ আগস্ট কমনওয়েলথ গেমসের সমস্ত পদক বিজয়ীদের সঙ্গে আতিথেয়তা ও আলাপচারিতা করেছিলেন। বার্মিংহামে ভারতীয় দল ২২টি স্বর্ণ সহ তাদের ৬১টি পদক নিয়ে মেগা ইভেন্টে চতুর্থ স্থানে শেষ করেছিল। পিভি সিন্ধু, বজরং পুনিয়া, ভিনেশ ফোগাট এবং লক্ষ্য সেনের মতো তারকারা স্বর্ণপদক জিতেছেন।

৭৫তম স্বাধীনতা দিবসে লাল কেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী মোদি বলেন, “আমরা সদ্য সমাপ্ত ক্রীড়া ইভেন্টে দেখেছি আমরা ভালো করেছি। এটা এমন নয় যে আমাদের আগে প্রতিভা ছিল না, কিন্তু স্বজনপ্রীতি বাদ দিয়ে স্বচ্ছ নির্বাচন ভারতকে পদক জিতিয়েছে।”

চলতি বছরের মার্চের শুরুতে, ‘খেল মহাকুম্ভ’-এর ১১তম সংস্করণের উদ্বোধন করার পরে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে বিভিন্ন টুর্নামেন্টের জন্য খেলোয়াড় নির্বাচনের ক্ষেত্রে স্বচ্ছতার অভাব এখন দেশে অতীতের বিষয়।

এদিন প্রধানমন্ত্রী আরও বলেন, “রাজনীতিতে যেমন ভাই-ভাতিজা-ওয়াদ (স্বজনপ্রীতি) তেমনি ক্রীড়া প্রতিযোগিতার জন্য খেলোয়াড় নির্বাচনের ক্ষেত্রে স্বচ্ছতার অভাব ছিল। এটি একটি বড় কারণ যার কারণে আমাদের খেলোয়াড়দের প্রতিভা নষ্ট হয়েছিল। তারা এই ধরনের অসুবিধার বিরুদ্ধে সারা জীবন সংগ্রাম করত। কিন্তু এখন পরিস্থিতি পাল্টেছে এবং খেলোয়াড়রা আকাশ ছোঁয়া। স্বর্ণ ও রৌপ্য পদকের ঝলকানি আমাদের তরুণদের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলছে।”

প্রধানমন্ত্রী বলেন, “খেলায় ক্যারিয়ার মানে এই নয় যে আপনাকে সেই খেলায় এক নম্বর হতে হবে। এছাড়াও আপনি একজন প্রশিক্ষক হতে পারেন, অথবা ক্রীড়া ব্যবস্থাপনা বা ক্রীড়া লেখাকে পেশা হিসেবে নিতে পারেন। আপনি একজন ফিজিওথেরাপিস্ট বা প্রশিক্ষক হিসেবেও আপনার ক্যারিয়ার গড়তে পারেন।”

Categories