Prothom Kolkata

Popular Bangla News Website

15 August, 2020: আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি

1 min read

।। প্রথম কলকাতা ।।

দুই বছর আগে ভারতের ৭৩তম স্বাধীনতা দিবসে কিংবদন্তি অধিনায়ক এমএস ধোনি আন্তর্জাতিক ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে অবসরের ঘোষণা করে পুরো জাতিকে চমকে দিয়েছিলেন। ঘোষণাটি ছিল ধোনির নিজস্ব স্টাইলে, যা ছিল একেবারেই অপ্রত্যাশিত। ইনস্টাগ্রাম হ্যান্ডেলে নিজের প্রিয় গান গান ম্যায় পাল দো পাল কা শায়ার হুঁ-র সঙ্গে অতীতের স্মৃতিমাখানো একটি ভিডিও পোস্ট করে তিনি লিখেছিলেন, “আপনাদের সমর্থনের জন্য অনেক ধন্যবাদ। ১৯২৯ ঘন্টা থেকে আমাকে অবসরপ্রাপ্ত হিসাবে বিবেচনা করুন।”

ক্রিকেট ইতিহাসে এমএস ধোনিই একমাত্র অধিনায়ক যিনি সমস্ত আইসিসি ট্রফি জিতেছেন। তার নেতৃত্বে ভারত ২০০৭ সালে আইসিসি বিশ্ব টি-টোয়েন্টি ট্রফি, ২০১০ এবং ২০১৬ এশিয়া কাপ, ২০১১ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ এবং ২০১৩ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। কপিল দেবের পরে দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে ২০১১ সালে, তিনি আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ ট্রফি তুলে ভারতের ২৮ বছরের অপেক্ষার অবসান ঘটিয়েছিলেন।

আধুনিক দিনের সীমিত ওভারের ক্রিকেটের অন্যতম সেরা ফিনিশার এবং বিশ্বের কাছে তীক্ষ্ণ ক্রিকেটিং মনের একজন হিসাবে বিবেচিত হন। ধোনি ২০০৭ সালে এশিয়া একাদশের হয়ে তিনটি ম্যাচ সহ ৩৫০টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেন। ১৬ বছরের ক্যারিয়ার জুড়ে, তিনি ১০টি সেঞ্চুরি সহ ৫০.৫৭ গড়ে ১০,৭৭৩ ওডিআই রান করেছেন। তিনি ৯৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ২০০৬ থেকে ২০১৯ এর মধ্যে যে কোনও ভারতীয় দ্বারা সর্বাধিক, ৩৭.৬০ গড়ে ১৬১৭ রান করেছেন।

রাঁচিতে জন্ম নেওয়া ধোনি ২০০৪ সালের ডিসেম্বরে তাদের বাংলাদেশ সফরের ওয়ানডে ম্যাচে উইকেট-রক্ষক ব্যাটসম্যান হিসেবে ভারতের হয়ে অভিষেক করেন। পঞ্চম ওয়ানডে ম্যাচে তিনি তার প্রথম সেঞ্চুরি করেন। পাকিস্তানের বিরুদ্ধে তিন নম্বরে নেন একটি দুর্দান্ত ১৪৮ রানের ইনিংস খেলেন। আক্রমণাত্মক ব্যাটিং শৈলী প্রদর্শন করে বিশ্বের দরবারে পরবর্তী ১০ বছর ধরে তার ট্রেডমার্ক হিসেবে রয়ে যায়।

Categories