Prothom Kolkata

Popular Bangla News Website

ভারতীয় সেনা ব্যবহৃত নন-কমব্যাট গাড়ি কিনতে চান? নিলামে অংশ নেওয়ার পদ্ধতি জেনে নিন

1 min read

।। প্রথম কলকাতা ।।

স্বাধীনতা দিবসের এই বিশেষ দিনে ভারতীয় সেনার সকল বীর জওয়ানকে শ্রদ্ধা জানাচ্ছে দেশবাসী। যুদ্ধের ময়দানে মাতৃভূমি রক্ষার্থে ভারতীয় সেনার বলিদান সত্যি অনস্বীকার্য। এই সেনার সাথে জড়িয়ে রয়েছে কত ঐতিহ্য, কত ইতিহাস। আর এই ঐতিহ্যের একটি অংশের মালিক হওয়ার সুযোগ রয়েছে আপনারা কাছে। ভাবছেন অস্ত্র, টস্ত্র নাকি? না, এক্ষেত্রে জানিয়ে রাখি, ভারতীয় সেনা ব্যবহৃত নন-কমব্যাট গাড়ি কেনার সুযোগ রয়েছে আপনার কাছে।

ভারতীয় সেনা সাধারণত একাধিক নন-কমব্যাট গাড়ি ব্যবহার করে থাকে। এই গাড়িগুলি যথেষ্ট যত্ন সহকারে সংরক্ষণ করে থাকে জওয়ানরা। এই ব্যবহৃত গাড়িগুলি যেমন উচ্চ মাইলেজ সম্পন্ন হয় তেমনই গুণগত দিক থেকেও যথেষ্ট মজবুত হয়। উদাহরণস্বরূপ, Maruti Gypsy, Tata Safari, Mahindra Scorpio ইত্যাদি।

কজন সাধারণ নাগরিক কীভাবে কিনতে পারবে এই গাড়িগুলি?

ভারতীয় সেনা ব্যবহৃত এই গাড়িগুলিকে যখন গ্রেড ৫ অথবা তাদের ব্যবহারের ক্ষেত্রে আনফিট ঘোষণা করা হয় তখন এগুলিকে স্ক্র্যাপ অথবা প্রতিরক্ষা নিলামে ব্যক্তিগত ক্রেতাদের কাছে বিক্রি করে দেওয়া হয়। এই প্রতিরক্ষা নিলাম অনুষ্ঠিত হয় দেশের একাধিক শহরে যেমন দিল্লি, পুনে, পাঠানকোট, মান্ডি ডাবওয়ালি ইত্যাদি।

এই নিলামের জন্য সেনাবাহিনীর তরফে ওই অঞ্চলের স্থানীয় এবং নেতৃস্থানীয় সংবাদপত্রে বিজ্ঞাপন দেওয়া হয়ে থাকে। কিংবা ইচ্ছুক ব্যক্তিরা সরকারের eAuction ওয়েবসাইট এবং MSTC ওয়েবসাইটে লগ ইন করেও এই নিলামে নিবন্ধন করতে পারেন। তারপর ব্যবহৃত সেনা নন-কমব্যাট গাড়িগুলির জন্য নির্দিষ্ট বিড প্রস্তাব করা যায়।

এই নন-কমব্যাট গাড়ি কেনার সুবিধা?

এটির সুবিধা হল যে আপনি ভারতীয় সেনাবাহিনীর ঐতিহ্যের একটি অংশের মালিক হওয়ার সুযোগ পাবেন। শুধু তাই নয়, এই গাড়িগুলির দাম খুব একটা বেশি হয় না। উদাহরণস্বরূপ, ২০০৫-২০০৯ সালে ব্যবহৃত আর্মি জিপসি একটি নিলামে মাত্র ২ লাখ টাকায় কিনতে পারবেন আপনি। তবে একটি বিষয় মাথায় রাখতে হবে, ভারতীয় সেনাবাহিনীর দ্বারা ব্যবহৃত গাড়িগুলি RTO দ্বারা অনুমোদিত/নির্ধারিত বৈশিষ্ট্য থেকে আলাদা হতে পারে।

একবার আপনি ব্যবহৃত সেনাবাহিনীর গাড়ির জন্য অর্থপ্রদান করলে, সেটির ভাউচার/ডিউটি সঙ্গে রাখতে হবে। এই ভাউচারে যেন গাড়ির সমস্ত বিবরণ যেমন ইঞ্জিন নম্বর, চেসিস নম্বর, ওডোমিটার রিডিং, মডেল নম্বর ইত্যাদি তথ্য দেখা যায়। পাশাপাশি সেনা গাড়ির জন্য ১৮ শতাংশ GST প্রদানের একটি স্লিপ সংগ্রহ করতে হয়। RTO-তে গাড়ির রেজিস্ট্রেশন পাওয়ার জন্য এই সমস্ত নথিগুলি জমা করতে হয় দপ্তরে।

Categories