Prothom Kolkata

Popular Bangla News Website

মেটাভার্সে পালিত স্বাধীনতা দিবস, নতুন অভিজ্ঞতা!, আপনিও অংশগ্রহণ করতে পারেন

1 min read

।। প্রথম কলকাতা ।।

প্রযুক্তির দুনিয়ায় ক্রমশ এগিয়ে চলেছে ভারত। শারীরিক ভাবে দেশজুড়ে স্বাধীনতা দিবস উদযাপিত হলেও ভার্চুয়াল ক্ষেত্রেও পিছিয়ে নেই আমরা। সমান উদ্দীপনা নিয়ে মেটাভার্সেও পালিত হল ৭৫ তম স্বাধীনতা দিবস। ‘আজাদি কা অমৃত মহোৎসব’ অভিযানের অধীন ‘হর ঘর তিরঙ্গা’ এর ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সূত্রে, ম্যাপ মাই ইন্ডিয়া (Map My India) 2D এবং 3D মেটাভার্স ম্যাপে লঞ্চ করল ‘হর ঘর তিরঙ্গা’ অভিযান। এর মানে আপনি ভার্চুয়াল দুনিয়া অর্থাৎ মেটাভার্সেও ভারতীয় পতাকা উত্তোলন করতে পারবেন।

কীভাবে অংশগ্রহণ করবেন?

সংস্থার কথায়, লাখ লাখ মানুষ দেশের মানচিত্র এবং জাতীয় পতাকা উত্তোলনের জন্য মেটাভার্স ব্যবহার করছে। সম্পূর্ণ প্রক্রিয়াটি খুবই সহজ। ব্যবহারকারীদের এক্ষেত্রে একটি AR/VR হেডসেট (ভার্চুয়াল রিয়ালিটি) ব্যবহার করতে হবে। এটি ব্যবহার করে মেটাভার্সে ১০,০০০ টিরও বেশি লোকেশন যেমন রাজ্যভবন, বিধানসভা এবং পর্যটন কেন্দ্র যেখানে সাধারণত পতাকা উত্তোলন করা হয় তা চাক্ষুষ করতে পারবেন ব্যবহারকারীরা।

ম্যাপ মাই ইন্ডিয়া ছাড়াও দেশের প্রথম ব্যাংকিং মেটাভার্স কিয়াভার্স (Kiyaverse) একটি বিশেষ প্ল্যাটফর্ম লঞ্চ করেছে যার নাম ‘ভারতমেটা’। ব্যবহারকারীরা ভারতমেটা প্ল্যাটফর্মে লগ ইন করে 3D প্রযুক্তিতে পতাকা উত্তোলন করতে পারবেন। এই সংস্থার সিইও রাজেশ মিরজাঙ্কার জানান, দেশের সমৃদ্ধ সংস্কৃতি, বৈচিত্র্য, অন্তর্ভুক্তি এবং উদ্ভাবনের মূল্যবোধকে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরবে এই ‘ভারতমেটা’।

অন্যদিকে জিওনভার্স (ZionVerse) ব্যবহারকারীদের জন্য স্বাধীনতা সংগ্রামী বিশেষ NFT চালু করেছে। এই NFT অঙ্কিত হয়েছে বীর মুক্তিযোদ্ধা শহীদ ভগৎ সিং, রানি লক্ষ্মী বাই, বি আর আম্বেদকর, সুভাষ চন্দ্র বসু, এবং মহাত্মা গান্ধীর নামানুসারে।

Categories