Prothom Kolkata

Popular Bangla News Website

পাঁচ পড়ুয়াকে পড়াতে চারজন শিক্ষক! নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু হতেই বিতর্ক মেদিনীপুরে

1 min read

।। প্রথম কলকাতা।।

একদিকে যেখানে শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে রাজ্য রাজনীতি তোলপাড় হয়ে রয়েছে, সেখানে আবারও শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নতুন প্রক্রিয়া শুরু হওয়াতেই প্রশ্ন তুলল বিজেপি । তবে এই নিয়োগ প্রক্রিয়া স্কুল- কলেজের জন্য নয় মেদিনীপুর শহরের শহীদ ক্ষুদিরাম শিশুশিক্ষা কেন্দ্রে । পর্যাপ্ত শিক্ষক-শিক্ষিকা থাকার পরেও আরও একজনকে নিয়োগ করার প্রক্রিয়া শুরু হতেই এই বিতর্ক দেখা দিয়েছে। যদিও তৃণমূল এর স্বপক্ষে যুক্তি দেখিয়েছে , শূন্য পদ থাকার। অন্যদিকে বিজেপির তরফ থেকে বিষয়টিকে যথেষ্ট সন্দেহ চোখেই দেখা হচ্ছে।

ঘটনাটি হল, মেদিনীপুর শহরের আট নম্বর ওয়ার্ডের হবিবপুর শহীদ ক্ষুদিরাম শিশু শিক্ষা কেন্দ্রে বর্তমানে খাতায়-কলমে শিক্ষিকার সংখ্যা হল তিনজন এবং সেখানে পড়ুয়া হল পাঁচ জন । যদিও আগে সেখানে কুড়িজন পড়ুয়া ছিল তবে বর্তমানে তা এসে দাঁড়িয়েছে পাঁচে। এই পাঁচজন পড়ুয়াকে পড়ানোর জন্য তিন জন শিক্ষিকা পর্যাপ্ত । কিন্তু এদের মধ্যে একজন শিক্ষিকা চলতি মাসে অবসর নেবেন বলে জানা গিয়েছে। তাই ওই শিশু শিক্ষা কেন্দ্রে আরও একজনকে নিয়োগ করার জন্য উদ্যোগী স্থানীয় তৃণমূল কাউন্সিলর। তাদের দাবি, শিশুশিক্ষা কেন্দ্র গুলিতে নিয়োগ প্রক্রিয়ার জন্য সরকারের যে নির্দেশিকা রয়েছে সেই নির্দেশিকা মেনেই নিয়োগ করা হচ্ছে।

তবে মেদিনীপুর সাংগঠনিক জেলার বিজেপি মহিলা মোর্চার সাধারণ সম্পাদক কুহেলি দত্ত জানান, পাঁচজন পড়ুয়াকে পড়ানোর জন্য চারজন শিক্ষকের প্রয়োজন হয় না । কাজেই এই শিক্ষক নিয়োগের নেপথ্যে তাদের অবশ্যই কোনো উদ্দেশ্য রয়েছে কিংবা কোন স্বার্থ চরিতার্থ করার চেষ্টা চলছে । এছাড়াও বিজেপির তরফ থেকে অভিযোগ উঠে এসেছে জনসাধারণের টাকা নয়ছয় করার মত ঘটনাও ঘটেছে এই নিয়োগ প্রক্রিয়াতে। যদি নিয়োগের প্রক্রিয়া বন্ধ না হয় তাহলে পরবর্তীতে তাঁরা প্রশাসনের দ্বারস্থ হবেন বলেও জানিয়েছেন। তবে তৃণমূলে তরফ থেকে পাল্টা জবাব দেওয়া হয়েছে যে, বিজেপির কর্মসংস্থান করার কোনরকম মানসিকতা নেই, না-ই কর্মসংস্থান হোক তা দেখতে চায় তাঁরা। অর্থাৎ এক কথায় এই শিক্ষক নিয়োগ প্রক্রিয়াকে কেন্দ্র করে ফের রাজনৈতিক তর্জা শুরু হয়েছে মেদিনীপুর শহরে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories