Prothom Kolkata

Popular Bangla News Website

টাক পড়ছে? খুশকি, রুক্ষ চুলের সমস্যা? সমাধানে পুজোর আগে সঙ্গী করুন কারি পাতাকে

1 min read

।।  প্রথম কলকাতা ।।

চুল পড়ে টাক হয়ে যাচ্ছে? খুশকির সমস্যায় ভোগছেন? অল্প বয়সেই পাকা চুল? রুক্ষ চুল নিয়ে জেরবার? এই সব প্রশ্নের উত্তর যদি হ্যাঁ হয় তাহলে এই প্রতিবেদন একেবারে আপনারই জন্য। সামনেই পুজো। আর পুজোর আগে এসব সমস্যা দূর করতে অনেকেই সমাধান খুঁজছেন। ইতিমধ্যে শুরুও করেছেন নানান ট্রিটমেন্ট। তবে তাতে সাময়িক স্বস্তি মিললেও পুজো যেতে না যেতেই ফিরে আসবে সমস্যা। তাই যাবতীয় সমস্যার পাকাপাকি সমাধানকার্যে বেছে নিন কারি পাতা। দক্ষিণ ভারতের রান্নার এক বিশেষ উপকরণ হিসেবে ব্যবহৃত এই পাতা রূপচর্চা বিশেষ করে চুলের স্বাস্থ্য ফেরাতে দারুন কাজে লাগে। কিন্তু কীভাবে কাজে লাগাবেন এই পাতা? রইলো সেই টিপস।

১. হেয়ার টনিক- একটা পাত্রে নারকেল তেল নিয়ে তাতে প্রয়োজন মতো করিপাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। যতক্ষণ না পর্যন্ত পাতাগুলো পুড়ে ভালো করে তেলের সাথে মিশে যায়। তারপর ওই মিশ্রণ ভালো করে ছেঁকে চুলের গোড়ায় মাসাজ করুন। এক ঘন্টা রেখে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই মিশ্রণ মাথায় লাগান। তাতে চুল তাড়াতাড়ি বাড়বে। একই সাথে পেকে যাওয়াও রোধ করবে  এই থেরাপি।

২. হেয়ার মাস্ক- ঘন, স্মুদ, লম্বা চুল পেতে কয়েকটা কারি পাতা বেটে পেস্ট তৈরি করে নিন। এবার সেই পেস্ট মাথার তালুতে লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন করে এই কারি পাতার মাস্ক লাগালে চুল বাড়বে, স্মুদ হবে, ঘন লাগবে দেখতে।

এছাড়াও চুলের খুশকি দূর করতে কারি পাতা বাটার সাথে টক দই মিশিয়ে পেস্ট বানিয়ে সেটা শ্যাম্পু করার আগে ১ ঘন্টা রেখে ধুয়ে নিলে মিলবে ফল। কারি পাতায় রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি। যা মাথার ত্বক স্বাস্থ্যকর রাখে। এগুলি মাথার ত্বককে খুশকি এবং সংক্রমণ থেকে রক্ষা করে।

৩. কারি পাতার চা- শুনতে অদ্ভুত লাগলেও কারি পাতার চা চুল ভাল রাখতে সাহায্য করে। কারি পাতা ফুটিয়ে লেবুর রস ও সামান্য চিনি দিন। টানা এক সপ্তাহ এই চা খেয়ে দেখুন। এই চা হজম ক্ষমতা বাড়ায়। ফলে চুলের স্বাস্থ্য ভাল রাখে, চুল পাকার হাত থেকেও রেহাই পাবেন। এছাড়াও চায়ের বিকল্প হিসেবে কারি পাতা সেদ্ধ জলও বেছে নিতে পারেন। কিংবা পুদিনা পাতার সাথে বেটে খেতে পারেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories