Prothom Kolkata

Popular Bangla News Website

একসময় কিশোর কুমারের সাথে গান গাওয়া বন্ধ করেছিলেন লতা! কেন জানেন?

1 min read

।।  প্রথম কলকাতা ।।

চলতি বছর রবিবার, ৬ই ফেব্রুয়ারি গোটা ভারতবর্ষের মানুষকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গিয়েছেন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। ৭৫ বছরের সঙ্গীত জীবনে অসংখ্য কালজয়ী গান উপহার দিয়ে গিয়েছেন নিজের শ্রোতাদের। একাধিক ভাষায় গান গেয়ে মুগ্ধ করেছেন সকলকে। বলাই বাহুল্য তার কণ্ঠস্বরে স্বয়ং মা সরস্বতী বিরাজমান ছিলেন।

অন্যদিকে আশির দশকেই চলে গিয়েছিলেন কিশোর কুমার। তবে সেসময় ভারতীয় ছবির ইতিহাসে সেরা গায়ক গায়িকার জুটি হিসেবে অবশ্যই উঠে আসে লতা মঙ্গেশকর এবং কিশোর কুমারের নাম। একাধিক কালজয়ী গান শ্রোতাদের উপহার দিয়েছেন এই জুটি। ১৯৪৮ সালে প্রথম তাঁরা একসঙ্গে গান গেয়েছিলেন ‘ইয়ে কৌন আয়া রে’। তবে থেকেই একসঙ্গে পথচলা শুরু। তবে তাঁদের মধ্যেকার সম্পর্ক ছিল খানিক ভিন্ন।

নিজের জীবদ্দশায় প্রতি বছর রাখীবন্ধনের দিন লতার বাড়িতে যেতেন কিশোর। তবে জানেন কি একটা সময়ের পর সেই কিশোরের সঙ্গে গান গাওয়া বন্ধ করে দিয়েছিলেন লতা মঙ্গেশকর এবং আশা ভোঁসলে দু’জনেই! কারণটাও লতা মঙ্গেশকর সাফ জানিয়েছিলেন একটি সাক্ষাৎকারে।জানা যায়, “কিশোর কুমার রেকর্ডিং-এ ঢোকা মাত্রই শুরু হয়ে যেত ঠাট্টা মজা। সকলেই হাসতে থাকতেন।

তা থেকে নিজেকে বিরত রাখা যেত না। কিন্তু একটা সময় লতা মঙ্গেশকরের গলা ক্লান্ত হয়ে পড়ত। শেষমেশ তাঁর প্রভাব পড়তো রেকর্ডিংয়ে। লতাজি গলা ব্যাথা কিংবা ক্লান্ত বোধ করতেন। অন্যদিকে দিব্যি হাসতে, হাসতে নিজের গানের রেকর্ডিং সেরে বেরিয়ে যেতেন কিশোরদা। এই দেখে একটা সময়ের পর লতা মঙ্গেশকর ঠিক করেছিলেন আর কিশোরের সঙ্গে গাইবেন না তিনি।”  একই সাথে সাক্ষাৎকার থেকে জানা যায়, কিশোর কুমারের উদ্দেশে লতাজি বলেছিলেন, “ওঁকে একাই গাইতে দাও। আমি আর গান গাইব না ওঁর সঙ্গে।”

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories