Prothom Kolkata

Popular Bangla News Website

জাতীয় পতাকা উত্তোলনে ভুলেও এই কাজ করবেন না! জানুন সঠিক নিয়ম

1 min read

।। প্রথম কলকাতা ।।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটা ছবি ঘোরাফেরা করছে। যেখানে দেখা গিয়েছে মাস্কে আঁকা রয়েছে জাতীয় পতাকা। স্বাভাবিক ভাবেই বিষয়টি দিয়ে শুরু হয়েছে বেশ জল ঘোলা। যদিও এই প্রথম নয়, ২০২০ সালের স্বাধীনতা দিবসের প্রাক্কালে বিভিন্ন বাজারে বিক্রি হয়েছিল এই ধরনের মাস্ক। তখনও বহু মানুষ এর প্রতিবাদ করেছিলেন। অনেকে মনে করেন, পরবর্তীকালে এই মাস্ক মানুষ হয়ত ব্যবহার করবেন না, কেউ বা ডাস্টবিনে ফেলে দেবেন, আবার এতে কাশি থেকে থুতু লাগতে পারে।

সেক্ষেত্রে অবমাননা হবে জাতীয় পতাকার। জাতীয় পতাকা আমাদের গর্ব। এই পতাকার ইতিহাসের সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক ভারতীয় বীরের রক্তক্ষয়ী লড়াই আর আত্মত্যাগের কথা। এই জাতীয় পতাকা ব্যবহারের ক্ষেত্রে একটু সতর্ক থাকতে হবে। কারণ এটি আমাদের দেশের মর্যাদার প্রতীক। এই পতাকা উত্তোলন করা থেকে শুরু করে অভিবাদন করা অবনমন করা সবকিছুতেই নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। কোন ভুল হলে সেক্ষেত্রে জাতীয় পতাকার অবমাননা হতে পারে। জাতীয় পতাকা ব্যবহারের নিয়ম গুলি জেনে নিন।

•বাজারে এখন বিভিন্ন উপাদানের জাতীয় পতাকা পাওয়া যায়। তবে চেষ্টা করবেন প্লাস্টিকের পতাকা এড়িয়ে যাওয়ার।

•জাতীয় পতাকা মর্যাদা সঙ্গে স্বতন্ত্রভাবে স্থাপন করতে হবে। এই পতাকা কোন বস্তু বা ব্যক্তির সামনে নোয়ানো চলবে না।

•ছিঁড়ে যাওয়া বা রঙহীন অর্থাৎ বিবর্ণ, ফাটা জাতীয় পতাকা উত্তোলন করা থেকে বিরত থাকুন।

•যখন জাতীয় পতাকা উত্তোলন করবেন খেয়াল রাখবেন যেন পতাকা কুঞ্চিত অবস্থায় না থাকে।

•জাতীয় পতাকা ব্যবহারের ১৯৫০ এবং ২০০২ প্রতীক আর নাম আইন অনুযায়ী জাতীয় পতাকার ব্যবহার নিয়ে সতর্ক থাকতে হবে। কোনো পেশা, কোনো নামে, ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে কোনো ট্রেডমার্ক হিসেবে জাতীয় পতাকার নকশা ব্যবহার করতে গেলে কেন্দ্রীয় সরকারের অনুমতির প্রয়োজন। না হলে তা বেআইনি বলে বিবেচিত হবে ।

•ভারতের জাতীয় পতাকা যে উচ্চতায় উত্তোলিত করবেন তার থেকে বেশি উচ্চতায় অন্য অন্য কোন দেশের জাতীয় পতাকা একসঙ্গে ব্যবহার করা যাবে না।

•একই দন্ডে ভারতীয় জাতীয় পতাকার সঙ্গে অন্য কোন দেশের জাতীয় পতাকা উত্তোলন করা যাবে না।

•কোন মিছিলে যদি কেউ জাতীয় পতাকা বহন করেন সেক্ষেত্রে একজন যোগ্য ব্যক্তিকে ডান কাঁধে সেই পতাকা বহন করতে হবে।

•পতাকা অবনমন কিংবা নামানোর সময় অবশ্যই তা ধীরে ধীরে সৌজন্যের সঙ্গে করতে হবে।

আসলে আমাদের জাতীয় পতাকা দেশের আদর্শ আর মর্যাদার কথা বলে। এই পতাকা দেশের স্বাধীনতা আর সার্বভৌমের প্রতীক। সৌজন্যের সঙ্গে জাতীয় পতাকার মর্যাদা রক্ষা করা প্রতিটি ভারতীয় নাগরিকের মৌলিক কর্তব্য।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories