Prothom Kolkata

Popular Bangla News Website

আচমকা ভোলবদল শ্রীলঙ্কার, ভারতের আপত্তি সত্বেও চীনের বিতর্কিত জাহাজকে নোঙ্গরের অনুমতি

1 min read

।।প্রথম কলকাতা।।

ভারতের আপত্তি সত্বেও শ্রীলঙ্কার বন্দরে নোঙ্গর করতে চলেছে চীনের নজরদারি জাহাজ ইউয়ান ওয়াং-৫। জাহাজ নোঙ্গরের অনুমতি দিল শ্রীলঙ্কা সরকার। আর এই খবর সামনে আসতেই শুরু হল জোর জল্পনা। যে শ্রীলঙ্কা ভারতের চাপে চিনা জাহাজের সফর অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেবার আবেদন জানিয়েছিল চীনকে, সেই শ্রীলঙ্কার কেন হঠাৎ এমন ভোলবদল? বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে ভারত।

প্রথমে জানা গিয়েছিল, ১১ই আগস্ট চীনের হাম্বানটোটা বন্দরে নোঙ্গর করবে চীনের ইউয়ান ওয়াং ৫ জাহাজটি। শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরটি চীনের নিয়ন্ত্রণে রয়েছে। তা সত্বেও ভারতের আপত্তিতে শ্রীলঙ্কার পক্ষ থেকে এই জাহাজের সফর পিছিয়ে দেবার জন্য আবেদন জানানো হয়। কিন্তু শেষ পর্যন্ত জানা যাচ্ছে, ১৬ থেকে ২২ শে আগস্ট পর্যন্ত জাহাজটি শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে থাকবে। জাহাজটি হাম্বানটোটা বন্দরের দিকে এগিয়ে আসছে। বিষয়টি জানান শ্রীলঙ্কার বন্দরমন্ত্রী নির্মল পি সিলভা।

এই হাম্বানটোটো বন্দর ৯৯ বছরের জন্য লিজ নিয়েছে চীন ১১২ কোটি মার্কিন ডলারের বিনিময়ে। এছাড়া ১৪০ কোটি ডলার খরচ করে চীনের এক সংস্থাকে দিয়ে এই বন্দর তৈরি করা হয়েছে। এখানেই নোঙ্গর করবে চীনের বিতর্কিত জাহাজইউয়ান ওয়াং-৫। এই জাহাজের মাধ্যমে ভারতে নজরদারি চালানোর আশঙ্কা করা হচ্ছে।

প্রসঙ্গত, চীনের ইউয়ান ওয়াং-৫ জাহাজটি মহাকাশ ও উপগ্রহ গবেষণার কাজে ব্যবহৃত হয়। তবে, ৭৫০ কিমি এলাকা পর্যন্ত বায়বীয় নজরদারি চালাতে পারে এই জাহাজ। তাই এই জাহাজ ব্যবহার করে ভারতের সীমান্তে থাকা একাধিক পরমাণু গবেষণা কেন্দ্র এমনকি বন্দরের উপরেও নজরদারী চালাতে পারে চীন। যে একাধিক কারণে এই জাহাজকে ঘিরে আশঙ্কা রয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories