Prothom Kolkata

Popular Bangla News Website

YouTube আনছে নতুন প্রোগ্রাম ‘অনলাইন স্টোর’, কি পরিষেবা পাওয়া যাবে এখানে?

1 min read

।। প্রথম কলকাতা ।।

ক্রিয়েটরদের সৃষ্টিশীল কনটেন্ট প্রদর্শনীর অন্যতম প্ল্যাটফর্ম এবং দর্শকদের লার্নিং ও এন্টারটেইনমেন্টের দারুণ বিকল্প হল ইউটিউব (YouTube)। বর্তমান ডিজিটাল জমানায় দাঁড়িয়ে গুগল মালিকাধীন এই ভিডিও স্ট্রিমিং অ্যাপ ব্যবহার করেননি এমন মানুষ নেই বললেই চলে। ইউটিউব সম্পর্কে ওয়াকিবহাল আট থেকে আশি সকলেই। তবে এবার ভিডিও স্ট্রিমিংয়ের জন্য শুধু ইউটিউবেই সীমাবদ্ধ থাকতে হবে না।

বিভিন্ন টেক সংবাদ মাধ্যম সূত্রে খবর, নিজেদের পরিষেবা প্রসারিত করার জন্য ইউটিউব লঞ্চ করতে চলেছে নতুন অনলাইন স্টোর। যেখানে ভিডিও স্ট্রিমিং সংক্রান্ত বিভিন্ন পরিষেবা পাবেন দর্শকরা। ওয়াল স্ট্রিট জার্নাল দ্বারা প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই প্ল্যাটফর্মে অংশগ্রহণ করার জন্য একাধিক বিনোদন সংস্থার সাথে কথা চালাচ্ছে ইউটিউব। এই পরিষেবাটিকে ‘চ্যানেল স্টোর’ নামে লঞ্চ করতে পারে সংস্থা।

জানা গিয়েছে, এই নতুন পরিষেবা নিয়ে গত দেড় বছর ধরে কাজ করছে ইউটিউব। যত দ্রুত সম্ভব এই নতুন প্ল্যাটফর্ম চালু করতে চায় সংস্থা। যদিও ইউটিউবের তরফে এই বিষয়ে অফিসিয়ালি কিছু বলা হয়নি।

ঠিক কি পরিষেবা পাওয়া যাবে এই অনলাইন স্টোরে?

ইউটিউব চাইছে টিভি দর্শকদের সাবস্ক্রিপশন ভিত্তিক পরিষেবার আওতায় আনা। অনেকটা অ্যাপেল টিভি কিংবা অ্যামাজন প্রাইম ভিডিও এর মতো মডেল শুরু করতে উদ্যোগী ইউটিউব। এর ফলে যেকোনো শো বা সিনেমার ট্রেলার দেখার পর সহজেই দর্শকরা ইউটিউবের অধীনে সেই চ্যানেলের সাবস্ক্রিপশন নিতে পারবেন।

এই ধরণের উদ্যোগ নেওয়ার ঘোষণা করেছে ওয়ালমার্ট ইঙ্কও। তারাও একাধিক বড় বড় বিনোদন সংস্থার সাথে আলোচনা করছে যাতে মেম্বারশিপ প্রোগ্রামের অধীনে এই পরিষেবা শুরু করা যায়।

সবমিলিয়ে ভিডিও স্ট্রাইমিংয়ের পাশাপাশি দর্শকদের কাছে আরও এক নতুন অভিজ্ঞতা হাজির করতে চলেছে ইউটিউব।

Categories