Prothom Kolkata

Popular Bangla News Website

‘হর ঘর তিরঙ্গা’ ঘিরে দানা বেঁধেছে বিতর্ক, জাতীয় পতাকার অবমাননার অভিযোগ বর্ধমানে

।। প্রথম কলকাতা।।

মাঝে আর একটি দিন। তারপরেই সারা দেশ জুড়ে স্বাধীনতার ৭৫ বছরকে স্মরণ করা হবে। দিল্লির লালকেল্লা থেকে পতাকা উত্তোলন করবেন দেশের প্রধানমন্ত্রী। এই বছরটিকে বিশেষভাবে উদযাপন করার জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে একাধিক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তার মধ্যেই একটি হল ‘হর ঘর তিরঙ্গা’। যেখানে প্রধানমন্ত্রী জানিয়েছেন আজ অর্থাৎ ১৩ তারিখ থেকে শুরু করে ১৫ ই আগস্ট পর্যন্ত দেশের সর্বত্র সকল নাগরিক নিজের বাড়িতে পতাকা উত্তোলন করতে পারবেন। তিন দিন পর্যন্ত রাখা যাবে সেই পতাকা। আর সর্বস্তরে এই কর্মসূচি ছড়িয়ে দেওয়ার দায়িত্ব গ্রহণ করেছেন বিজেপির নেতৃত্ব থেকে কর্মী সমর্থকরা।

কেন্দ্র সরকারের এই কর্মসূচিকে ঘিরেই শুরু হয়েছে বিতর্ক । ইতিমধ্যেই বিজেপির কর্মী সমর্থকদের তরফ থেকে বিভিন্ন জেলায় জেলায় জাতীয় পতাকা বিতরণ করার কাজ শুরু হয়ে গিয়েছে। একই ছবি পূর্ব বর্ধমানেরও। বাড়ি থেকে শুরু করে দোকানে লাগানোর জন্যেও পতাকা বিলি করছেন তাঁরা। তবে অভিযোগ উঠেছে জাতীয় পতাকার অবমাননার । কারণ যে পতাকা গুলি বিজেপির তরফ থেকে বিলি করা হয়েছে সেখানে অশোক চক্র হয়তো খুব ডান দিকে কিংবা বাঁদিকে সরে গিয়েছে । পতাকায় রঙয়ের পরিমাণ সঠিক নয় , কোন পতাকায় গেরুয়া রঙ খুব চওড়া তো কোন পতাকায় সবুজ রঙ। অর্থাৎ এক কথায় সব পতাকা গুলি এক রকমের নয়।

এখান থেকেই বিতর্কে সূত্রপাত। যা নিয়ে বর্তমানে রাজনৈতিক চাপানোউতোর শুরু হয়ে গিয়েছে। এই বিষয়টিকে কেন্দ্র করে বিরোধী দলের তরফ থেকে একাধিক অভিযোগ উঠে এসেছে। তার মধ্যে বামপন্থীদের দাবি, জাতীয় পতাকাকে এইভাবে বিকৃত করা হচ্ছে যা জাতীয় পতাকার অসম্মান । তৃণমূলের অভিযোগ এইভাবে দেশপ্রেম কখনও জাগ্রত করা যায় না। রাজনৈতিক দল থেকে শুরু করে সাধারণ মানুষ পর্যন্ত বিষয়টিকে খুব একটি ভালো চোখে দেখছেন না। তাদেরও ধারণা জাতীয় পতাকার প্রত্যেকটি রঙের একটি নির্দিষ্ট আয়তন রয়েছে। প্রত্যেকটি পতাকা একই ধরনের হওয়া উচিত। সেই জায়গায় বিজেপির দেওয়া পতাকায় এক একটি একেক ধরনের।

সূত্রের খবর অনুযায়ী, বিজেপির তরফ থেকে এই অভিযোগ একেবারেই অস্বীকার করা হয়েছে। তাদের তরফ থেকে জানানো হয়েছে বিপুলসংখ্যক জাতীয় পতাকা প্রিন্ট করানো হয়েছে । সে ক্ষেত্রে যান্ত্রিক কিছু গোলযোগ হয়ে থাকতে পারে। এমনকি যে সকল জায়গায় বিকৃত জাতীয় পতাকা গুলি পৌঁছে গিয়েছে সেখান থেকে ওই জাতীয় পতাকা গুলিকে তুলে নিয়ে তাদেরকে পুনরায় নতুন এবং একদম সঠিক প্রিন্ট করা জাতীয় পতাকা দেওয়া হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories