Prothom Kolkata

Popular Bangla News Website

২১ নয়, ২০ নভেম্বর থেকে শুরু হতে চলেছে বিশ্বকাপের আসর, উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি কাতার

1 min read

।। প্রথম কলকাতা ।।

বদল আনা হল কাতার বিশ্বকাপের পূর্ব নির্ধারিত সূচিতে। আগামী ২১ নভেম্বরের পরিবর্তে ২০ নভেম্বর থেকে শুরু হতে চলেছে ফুটবল বিশ্বকাপের আসর। বিশ্বকাপের ঐতিহ্য ধরে রেখে উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে আয়োজক কাতার। প্রতিপক্ষ ইকুয়েডর। কাতারের আল বাইত স্টেডিয়ামে আয়োজিত হবে উদ্বোধনী ম্যাচ। যে স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ষাট হাজার।

বিশ্ব ফুটবলের অন্দরে বেশ কয়েকদিন ধরেই জল্পনা শোনা যাচ্ছিল পরিবর্তন হতে পারে পূর্ব নির্ধারিত সূচিতে। সেই জল্পনাতেই সিলমোহর দিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। বৃহস্পতিবার একটি বিবৃতিতে পরিবর্তনের খবর নিশ্চিত করে ফিফা। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী উদ্বোধনী দিনে চারটি ম্যাচ হওয়ার কথা ছিল। আয়োজক কাতারের ম্যাচ ছিল তৃতীয় দিনে। তবে এবার সেটি পরিবর্তন করে আয়োজক কাতারের ম্যাচ প্রথম দিনেই।

ফুটবল বিশ্বকাপের ঐতিহ্য ও পরম্পরাকে প্রাধান্য দিয়ে আয়োজক দেশ অথবা গত আসরের চ্যাম্পিয়নের ম্যাচ থাকে উদ্বোধনী ম্যাচে। আগের সূচিতে উদ্বোধনী ম্যাচটি মূলত নেদারল্যান্ডস এবং সেনেগালের মধ্যে হওয়ার কথা ছিল। জার্মানিতে ২০০৬ বিশ্বকাপের পর থেকে, স্বাগতিক দেশটি সর্বদা উদ্বোধনী ম্যাচ খেলছে। যেখানে জার্মানি-কোস্টারিকা (২০০৬), দক্ষিণ আফ্রিকা-মেক্সিকো (২০১০) এর সঙ্গে, ব্রাজিল- ক্রোয়েশিয়া (২০১৪) এবং রাশিয়া -সৌদি আরবের (২০১৮) সঙ্গে খেলছে।

বিশ্বকাপের অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া একটি বিবৃতিতে বলা হয়, “ফিফা বিশ্বকাপ ২০২২ স্থানীয় এবং আন্তর্জাতিক ভক্তদের জন্য আরও বড় উদযাপনের সাথে শুরু হবে কারণ স্বাগতিক দেশ কাতার এখন একটি একা ইভেন্টের অংশ হিসাবে ২০ নভেম্বর রবিবার ১৯:০০-এ ইকুয়েডরের সাথে খেলবে। আল বায়েত স্টেডিয়ামে এই বছরের টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ এবং অনুষ্ঠান আজ ফিফা কাউন্সিলের ব্যুরোর সর্বসম্মত সিদ্ধান্তের পরে একদিন এগিয়ে আনা হয়েছে।”

Categories