Prothom Kolkata

Popular Bangla News Website

সুফল পেতে কোন সময়ে জন্মাষ্টমীর উপবাস রাখবেন? জানুন শুভ মুহূর্ত

1 min read

।। প্রথম কলকাতা ।।

রাখি বন্ধনের মত জন্মাষ্টমীর ক্ষেত্রেও দুই দিন জড়িয়ে রয়েছে। ২০২২ সালে বহু জায়গায় জন্মাষ্টমী পালন করা হবে ১৮ই আগস্ট। আবার অনেক জায়গায় জন্মাষ্টমী উদযাপিত হবে ১৯শে আগস্ট। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথির জন্য কৃষ্ণ ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করেন। সারা ভারতবর্ষ জুড়ে জন্মাষ্টমী পালন করা হয়। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, ২০২২ এ জন্মাষ্টমী তিথি থাকবে ১৯শে আগস্ট রাত ১০:৫৯ মিনিট পর্যন্ত। এই তিথি শুরু হবে ১৮ই আগস্ট রাত ৯:২০র পর।

জন্মাষ্টমীর নিশীথ পুজোর শুভ মুহূর্ত হল ১৮ই আগস্ট রাত ১২:০৩ থেকে ১২:৪৬ মিনিট পর্যন্ত। অর্থাৎ নিশীথ পুজোর সময়কাল হল ৪৩ মিনিট। পৌরাণিক বিশ্বাস অনুসারে ভগবান শ্রীকৃষ্ণ মধ্যরাতে জন্মগ্রহণ করেছিলেন। সেই জন্য বহু মানুষ ১৮ই আগস্ট জন্মাষ্টমী উপবাস করবেন।অষ্টমী তিথির মধ্যরাতে জন্ম হয়েছিল ভগবান শ্রীকৃষ্ণের। চলতি বছরে জন্মাষ্টমী পরেছে দুই দিন। হিন্দু ধর্মে জন্মাষ্টমীর গুরুত্ব বলে শেষ করা যাবে না। ভক্তরা ভগবান শ্রীকৃষ্ণকে খুশি করার জন্য উপবাস করেন এবং বিশেষভাবে পুজোর আয়োজন করেন।

আরো পড়ুন : ঝুলনের শেষ দিনে মানুন সামান্য নিয়ম, সংসারে সুখ-শান্তির অভাব থাকবে না!

হলুদ রঙের বস্ত্র পরিধান করে ধূপ দীপ দিয়ে চলে আরাধনা। ভগবানের উদ্দেশ্যে অর্পণ করা হয় ফুল। যেহেতু শ্রীকৃষ্ণের পছন্দের খাবার দুধ, দই, মাখন প্রভৃতি তাই নানান প্রসাদের মাঝে গুরুত্বপূর্ণ জায়গা করে নেয় এই জিনিসগুলি। অনেকে আবার এই উৎসব উপলক্ষে জাঁকজমকপূর্ণভাবে সাজিয়ে তোলেন ভগবান কৃষ্ণের মন্দির। ভগবানের জন্মদিন বলে কথা, স্বাভাবিকভাবেই ভারতের বহু কৃষ্ণ মন্দিরে দেখা যায় ভক্তদের সমাগম।হিন্দু ধর্মের বিশ্বাস অনুযায়ী, ভগবান কৃষ্ণ হলেন বিষ্ণুর অবতার।

শ্রীকৃষ্ণের আশীর্বাদ পেতে ভক্তগণ এই দিন উপবাস পালন করেন এবং নিয়ম অনুযায়ী ভগবানের আরাধনা করেন। প্রকৃতপক্ষে মনে করা হয় কংসের অত্যাচার থেকে মুক্তি পেতে ভাদ্র মাসের অষ্টমীতে কংসের বোন দেবকীর গর্ভে অষ্টম সন্তান হিসেবে জন্ম নিয়েছিলেন ভগবান কৃষ্ণ। বিশ্বাস করা হয়, এই বিশেষ অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা করলে ভক্তদের সকল মনোবাঞ্ছা পূর্ণ হয়। কোথাও কোথাও আবার দহি-হান্ডি উৎসবও পালন করা হয়ে থাকে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories