Prothom Kolkata

Popular Bangla News Website

সেন্ট জেভিয়ার্স কাণ্ডে ভিসির পদত্যাগের দাবি সোশ্যাল মিডিয়ায়, অনলাইনেই চলছে সই সংগ্রহ

।। প্রথম কলকাতা।।

সম্প্রতি একটি বিষয় বর্তমানে সোশ্যাল মিডিয়াতে বেশ চর্চায় রয়েছে। অভিযোগ, সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপিকাকে পদত্যাগ করতে বাধ্য করা হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে । কারণ তাঁর অপরাধ ছিল সুইমস্যুটে নিজের ইনস্টাগ্রামে ছবি শেয়ার করা । এক পড়ুয়ার বাবার অভিযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে বিশ্ববিদ্যালয় থেকে পদত্যাগ করতে একপ্রকার বাধ্য করেন বলেই অভিযোগ ওঠে । আর তারপর ওই অধ্যাপিকা চাকরি ছেড়ে দেন বলে জানা যায়। এই ঘটনাটিতে কয়েক মাস কেটে গিয়েছে । কিন্তু বর্তমানে ঘটনাটি নিয়ে বেশ চর্চা চলছে সোশ্যাল মিডিয়াতে । আর এবার তারই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ইউনিভার্সিটির ভিসির অপসারণের দাবি উঠেছে । অনলাইনে সই সংগ্রহ করা হচ্ছে একটি পিটিশনে।

সূত্রের খবর অনুযায়ী, ওই পিটিশনটি দাখিল করা হয়েছে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে উদ্দেশ্য করে। যদিও ওই অধ্যাপিকার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আইনি লড়াই চলছে বলে জানা গিয়েছে। ঘটনাটি হল ওই বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের এক ছাত্র অধ্যাপিকার সোশ্যাল মিডিয়ায় ছাড়া সুইমস্যুট পরা ফটোগুলি দেখছিল। আর সেই সময় তাঁর বাবা তা দেখে নেওয়ায় বেজায় ক্ষুব্ধ হন তিনি । সোজা তিনি এসে উপস্থিত হন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে। অভিযোগ জানান, একজন অধ্যাপিকা হিসেবে তাঁর এই ধরনের ছবি সোশ্যাল মিডিয়ায় ছাড়া একেবারেই উচিত হয়নি। অভিভাবক হিসেবে তাঁর এই ধরনের ছবি দেখে নিজেই লজ্জিত তিনি।

এই অভিযোগের পরেই চাকরি থেকে বরখাস্ত করা হয় ওই অধ্যাপিকাকে। বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে জানানো হয় তাঁর এই ধরনের আচরণ বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যকে নষ্ট করছে যার কারণে এক প্রকার তাকে বাধ্য করা হয় চাকরি ছেড়ে দেওয়ার জন্য। যদিও ওই অধ্যাপিকা জানিয়েছিলেন, তাঁর ইনস্টাগ্রামে স্টোরিতে থাকা ওই ছবি কোনভাবেই পড়ুয়ার দেখতে পাওয়া সম্ভব নয়। তবে কীভাবে সেই ছবি দেখতে পেল তা নিয়ে রীতিমতো অন্ধকারে রয়েছেন তিনি নিজেও। আর এবার এই ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে গণস্বাক্ষর সংগ্রহের কাজ চলছে অনলাইনে। যদিও বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের তরফ থেকে জানানো হয়েছে স্বেচ্ছায় ওই অধ্যাপিকা নিজের চাকরি ছেড়ে দিয়েছেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories