Prothom Kolkata

Popular Bangla News Website

খানিক স্বস্তিতে চীন! ভারতে নিষিদ্ধ হচ্ছে না ১২ হাজার টাকার কম দামি স্মার্টফোন

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারতে নিষিদ্ধ হতে পারে ১২ হাজার টাকার কম দামি চীনা স্মার্টফোন। সম্প্রতি এমন খবরে হইচই পড়ে গিয়েছিল নানা জায়গায়। জানা যায়, স্বদেশি সংস্থাগুলিকে চাঙ্গা করতেই নাকি এমন পদক্ষেপ নিতে চলেছে মোদী সরকার। ভারতীয় বাজারে সস্তার চীনা স্মার্টফোনের রমরমা কমাতে এই সিদ্ধান্তকে অনেকে ‘মাস্টারস্ট্রোক’ বলেও অভিহিত করেন।

তবে এবার শোনা যাচ্ছে, এমন কোনও সিদ্ধান্ত বাস্তবায়িত করার চিন্তাভাবনা করছে না কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের এক শীর্ষকর্তা সংবাদ মাধ্যমকে জানান, আপাতত এই ধরণের কোনও সিদ্ধান্ত নেয়নি সরকার। ভারতে এন্ট্রি-লেভেল চীনা স্মার্টফোন অর্থাৎ ১২ হাজার টাকার কম দামি হ্যান্ডসেট নিষিদ্ধ করার কোনও পরিকল্পনা নেই।

এই মুহূর্তে দেশে জাঁকিয়ে ব্যবসা করছে রিয়েলমি, ওপো, ভিভো-র মতো সংস্থা। ভারতের স্মার্টফোন বাজারে উপলব্ধ সিংহভাগ প্রোডাক্টই তাদের। ১২ হাজার টাকার কম দামি স্মার্টফোনের মধ্যে ৮০ শতাংশ হ্যান্ডসেটই এই সমস্ত চীনা সংস্থার তৈরি। এর মধ্যে গুটিকয়েক প্রোডাক্ট লাভা, মাইক্রোম্যাক্স, কার্বনের মতো দেশীয় সংস্থাগুলির তৈরি। মূলত, সাশ্রয়ী মূল্যে ঠাসা ফিচারের জন্যই ভারতে ব্যাপক জনপ্রিয় এই ধরণের চীনা স্মার্টফোন।

যদিও এই প্রসঙ্গে সরকারের তরফে কোনও বিবৃতি জারি না হলেও বিভিন্ন চীনা সংস্থার উপর কর ফাঁকি ও আর্থিক তছরূপের অভিযোগ উঠেছে সাম্প্রতিক সময়ে। ইতিমধ্যে ভারতে ভিভো-র একাধিক দপ্তরে হানা দিয়েছে ইডি। ফ্রিজ করা হয়েছে ব্যাংক অ্যাকাউন্টও। এই আবহে অনেকেই মনে করছিলেন এবার হয়তো ভারতে নিষিদ্ধ হতে পারে স্বল্প মূল্যের চীনা স্মার্টফোন। কিন্তু এই সিদ্ধান্ত আপাতত নিচ্ছে না কেন্দ্র।

Categories