Prothom Kolkata

Popular Bangla News Website

কলকাতা পুলিশের উদ্যোগে পালিত হল রাখি বন্ধন উৎসব, বার্তা দিলেন পুলিশ কমিশনার

1 min read

।। প্রথম কলকাতা।।

গোটা দেশ জুড়ে আজ উদযাপিত হচ্ছে রাখি বন্ধন উৎসব। রাখি পূর্ণিমার এই বিশেষ দিন ভাই-বোনের সম্পর্ককে আরও সুদৃঢ় করে তোলার সাক্ষী থাকে। তবে রক্ষা বন্ধন কিংবা রাখি শুধুমাত্র ভাই বোনের সম্পর্কের মধ্যেই আবদ্ধ নয়। আজ কলকাতা পুলিশের উদ্যোগে পার্ক স্ট্রিটে অনুষ্ঠিত হল রাখি বন্ধন উৎসব। সেখানে উপস্থিত ছিলেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল সহ ট্রাফিক এবং অন্যান্য বিভাগের পুলিশ আধিকারিকরা। সকলের উপস্থিতিতে একে অপরের হাতে রাখি বেঁধে এই বিশেষ দিনটিকে উদযাপিত করা হয়। জনসাধারণের জন্য বার্তা দেন পুলিশ কমিশনার। তাঁরা মহিলাদের সুরক্ষার জন্য কতটা দায়বদ্ধ তা নিয়েও বেশ কিছু বার্তা দেন।

তাঁর কথায়, রক্ষা বন্ধন বা রাখি কথাটির মধ্যেই এর অর্থ লুকিয়ে রয়েছে। এর মধ্য দিয়েই বোঝা যায় কলকাতা পুলিশ এখানকার নাগরিকসহ মহিলাদের সুরক্ষা দেওয়ার জন্য কতটা দায়বদ্ধ। মেট্রোপলিটন শহরগুলির মধ্যে কলকাতায় নারী নিরাপত্তা যথেষ্ট উন্নত বলেই দাবি করলেন তিনি। পাশাপাশি এই সুরক্ষা ব্যবস্থাকে আরও উন্নত করার প্রচেষ্টা তাঁরা চালিয়ে যাবেন বলেই জানালেন। কাজেই গোটা শহরবাসীকে রক্ষা দেওয়ার দায়িত্ব পুলিশ প্রশাসনের দায়িত্বের মধ্যে অন্যতম একটি। একই সঙ্গে তিনি জানান, এদিন শহর জুড়ে ট্রাফিক পুলিশ বিভিন্ন থানা সহ বিভিন্ন পুলিশ আধিকারিকদের নিয়ে এই রাখি বন্ধন উৎসবের আয়োজন করা হয়েছে।

এদিনের এই উৎসবে উপস্থিত ছিলেন কলকাতা পুলিশ কমিশনার থেকে শুরু করে ডিসি এবং জয়েন্ট সিপি পদমর্যাদার একাধিক আধিকারিকরা। বৃহস্পতিবার বেলা বারোটা নাগাদ পার্ক স্ট্রিট থানায় এই অনুষ্ঠানটি হয় । এদিন সেখানে পার্ক স্ট্রিট সংলগ্ন বেশ কিছু বিদ্যালয়ের পড়ুয়ারা উপস্থিত ছিলেন। তাঁরা নিজের হাতে রাখি পরিয়ে দেন পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে। একই সঙ্গে ট্রাফিকের বেশ কিছু মহিলা পুলিশ কর্মী রাখি পরিয়ে দেন পুলিশ কমিশনার সহ জয়েন্ট সিপি এবং ডিসি পদমর্যাদার আধিকারিকদের। করোনা পরিস্থিতির পূর্বে ২০১৯ সালে যখন কলকাতা পুলিশের তরফ থেকে রাখি বন্ধন উৎসব পালন করা হয়েছিল সেই বছর জনসংযোগ বৃদ্ধি করার আবেদন জানানো হয়েছিল সাধারণ মানুষের কাছে। আর চলতি বছরে কলকাতা পুলিশের তরফ থেকে জানানো, রাখি শুধুমাত্র ভালোবাসার বন্ধন নয়, এই উৎসবের অন্তর্নিহিত আরও একটি অর্থ হল রক্ষা করার দায়িত্ব পালন করা। আর এই রাখি বন্ধন উৎসবের মাধ্যমে সেই বার্তাই তুলে ধরা হল জনসাধারণের কাছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories