Prothom Kolkata

Popular Bangla News Website

কয়লাকাণ্ডে এবার দিল্লিতে ডাক পড়ল আট IPS অফিসারের, কী জানতে চায় ইডি?

1 min read

।। প্রথম কলকাতা।।

কয়লা পাচার কাণ্ডে ইতিমধ্যেই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আর এবার ইডি আধিকারিকদের তরফ থেকে রাজ্যের ৮ আইপিএস অফিসারকে তলব করা হয়েছে। ১৫ই আগস্টের পর তাদেরকে দিল্লিতে এসে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই তালিকায় নাম রয়েছে রাজীব মিশ্র , জ্ঞানবন্ত সিং, সুকেশ জৈন ,শ্যাম সিং, তথাগত বসু কোটেশ্বর রাও, ভাস্কর মুখোপাধ্যায় সহ সেলভা মুরগানের। সূত্রের খবর অনুযায়ী এদের সঙ্গেও কয়লা মাফিয়াদের যোগাযোগ রয়েছে।

কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট দীর্ঘদিন ধরে কয়লা মাফিয়াদের জেরা করে বিভিন্ন তথ্য সংগ্রহ করার চেষ্টা করছিলেন। অবশেষে তাদের কাছ থেকে যে তথ্য পাওয়া গিয়েছে তার উপরে ভিত্তি করেই তলব করা হয়েছে এই আট আইপিএস অফিসার কে ইডি সূত্রে খবর কয়লা মাফিয়াদের সঙ্গে জড়িত ছিলেন এরা। তাই তাদেরকেও ডেকে জিজ্ঞাসাবাদ করতে চান ইডি আধিকারিকরা। অন্যদিকে আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল যাদেরকে তলব করা হয়েছে তাঁরা সকলেই তাদের কর্মজীবনের কোন না কোন সময়ে আসানসোল, বাঁকুড়া ,পুরুলিয়ার মতন জেলায় ছিলেন। অত্যন্ত আশ্চর্যজনকভাবে সেই সকল জায়গা গুলি কয়লা বাজারের মূল জায়গা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এছাড়াও কয়লা পাচার কাণ্ডের মামলায় ইডি এবং সিবিআই আধিকারিকদের তরফ থেকে বারবার আদালতে জানানো হয়েছিল যে কোন একজনের হাত ধরে এই কয়লা পাচার হয়নি । পাচারকারী সহ রাজনৈতিক নেতা, পুলিশ ,ইসিএল কর্তাকর্মী এবং বিএসএফের সাহায্য ছাড়া দীর্ঘদিন ধরে এই ধরনের পাচার সকলের চোখে ধুলো দিয়ে চালিয়ে যাওয়া কখনও সম্ভব নয় । এই পাচারের জাল আরও কতদূর পর্যন্ত ছড়িয়ে রয়েছে তা নির্ধারণ করতেই বর্তমানে তৎপর ইডি-সিবিআই । যার কারণে আট আইপিএস অফিসারকে তলব করা হল ইডির তরফ থেকে। আর এই তলব বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহুল মহল। উল্লেখ্য, কয়লা পাচার কাণ্ডের অন্যতম অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা এখনও পর্যন্ত অধরাই রয়েছে। তবে ইসিএল এর কয়েকজন কর্তা কর্মীকে গ্রেফতার করা হয়েছে তদন্তকারী সংস্থার তরফ থেকে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories