Prothom Kolkata

Popular Bangla News Website

আকাশে দেখা যাবে বিশাল স্টার্জন মুন! চমৎকার দৃশ্য মিস করবেন না, জানুন সময়

।। প্রথম কলকাতা ।।

মহাকাশ প্রেমীদের জন্য একটি সুখবর রয়েছে। প্রথম জুন তারপর জুলাই মাসে সুপারমুন দেখার পর ১১ই আগস্টের আকাশে আবার দেখতে পাবেন ২০২২ এর শেষ সুপারমুন। ভারত থেকে আপনি এই সুপার মুন দেখতে পাবেন ১২ই আগস্ট অর্থাৎ শুক্রবার। এই সুপার মুনের বিভিন্ন নাম থাকে। এর আগে যেমন ছিল স্ট্রবেরি মুন কিংবা থান্ডার মুন। এবার আপনি দেখতে পাবেন স্টার্জন মুন। এই সুপারমুন অনেকাংশে বিরল। কারণ সারা বছরে মাত্র তিন থেকে চার বার এই দৃশ্যের দেখা মেলে।

নাসার তথ্য অনুযায়ী, সুপারমুন দৈনিক চাঁদের থেকে প্রায় ১৪ থেকে ৩০ শতাংশ বেশি ঝলমল করে। যার কারণে সেই দৃশ্য দেখে মুগ্ধ হন বিশ্ববাসী। এবার ১১ই আগস্ট দেখা স্টার্জন মুন। এছাড়াও এই বছর বেশ কয়েকটি বিশেষ চাঁদ আপনি দেখতে পাবেন। সেই তালিকায় রয়েছে এই ১০ই সেপ্টেম্বর হারভেস্ট মুন, ৯ অক্টোবর হান্টার মুন, ৮ ই নভেম্বর বিভার মুন এবং ৭ই ডিসেম্বর কোল্ড মুন।

সাধারণত স্টার্জন মুন এমন একটি পূর্ণিমায় দেখতে পাওয়া যায়, যে সময় চাঁদ পৃথিবীর সব থেকে কাছাকাছি অবস্থানে থাকে। চাঁদের কক্ষপথে পৃথিবীর নিকটতম এই বিন্দুকে বলা হয় পেরিজি। স্টার্জন নামটি এসেছে উত্তর আমেরিকার অ্যালগনকুইন উপজাতি থেকে। আসলে স্টার্জন হল একটি মাছ যা এই উপজাতির মানুষরা খুব সহজেই ধরতে পারেন। প্রতিবছর এই উপজাতির মানুষরা এই সময় স্টার্জন মাছ ধরেন, যার কারণে এই পূর্ণিমার চাঁদের নাম দেওয়া হয়েছে স্টার্জন মুন।

এই সময় চাঁদকে পূর্ণিমার তুলনায় স্বাভাবিকের থেকে অনেকটা বড় দেখাবে। পৃথিবী আর চাঁদের মধ্যে থাকা দূরত্ব প্রায় ২৬ হাজার কিলোমিটার কমে যাবে। ফেব্রুয়ারি মাসে দেখা গিয়েছিল ফ্লাওয়ার মুন, জুন মাসে দেখা গিয়েছিল স্ট্রবেরি মন তারপর জুলাইতে বাক মুনের পর স্টার্জন মুন হল এই বছরের চতুর্থ এবং শেষ সুপারমুন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories